ক্যাম্পাস

ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ ছাত্রলীগের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ করেছে ছাত্রলীগ। প্রতিবাদে তার কুশপুত্তলিকা দাহ করা হয়েছে।

Advertisement

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে এ ঘটনা ঘটে। মোর্শেদ হাসানের পদত্যাগও চেয়েছে ছাত্রলীগ। মোর্শেদ হাসান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের যুগ্ম-আহ্বায়ক হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি একটি জাতীয় দৈনিকের অনলাইন ভার্সনে ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে মোর্শেদের হাসানের লেখা একটি মতামত প্রকাশিত হয়।

ওই লেখায় ইতিহাস বিকৃতির অভিযোগ এনে তার প্রতিবাদে ছাত্রলীগ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

Advertisement

ছাত্রলীগ বলছে, অধ্যাপক মোর্শেদ স্বেচ্ছায় পদত্যাগ না করলে বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরবার স্মারকলিপি দেয়া হবে।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে নেতৃত্ব দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুর রহমান লিমন, আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়, উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক আরিফুজ্জামান আল ইমরান, উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক সাগর হোসেন সোহাগ, সহ সম্পাদক খাদেমুল বাশার জয় প্রমুখ।

জাকির হোসাইন বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে যারা অহেতুক কথা বলেন তাদের এক বিন্দু ছাড় দেয়া হবে না। অধ্যাপক মোর্শেদ হাসান খানকে এ ক্যাম্পাস থেকে চিরতরে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।

এমএইচ/এনএফ/আরআইপি

Advertisement