খেলাধুলা

অ্যাশেজেও বল বিকৃত করেছিল অস্ট্রেলিয়া!

কেপটাউন টেস্টে বল টেম্পারিং নিয়ে যখন ক্রিকেট দুনিয়ায় তোলপাড়, তখনই প্রকাশ্যে এল অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের আরও এক চাঞ্চল্যকর বিতর্কিত ভিডিও। এই ঘটনাতেও অভিযোগের তীর কেপটাউন টেস্টে বল বিকৃতিতে অভিযুক্ত ক্রিকেটার ক্যামেরন বেনক্রফটের দিকে।

Advertisement

ভিডিওতে ধরা পড়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ চলাকালীন লুকিয়ে পকেটে চিনি নিয়ে মাঠে নামেন বেনক্রফট। এর কারণ নিয়েও যথেষ্ট ধোঁয়াশা রয়েছে। এই চিনির দানা ব্যবহার করেই কি বলের চকচকে ভাব অমসৃণ করে বাড়তি রিভার্স সুইং করানোয় চেষ্টা করা হয়েছিল?

সে প্রশ্নই ঘুরপাক খাচ্ছে এখন ক্রিকেটমহলে। বিশেষ করে কেপটাউনে অসিদের বিতর্কিত প্রতারণার ভিডিও প্রকাশ পাওয়ার পর তাদেরকে সন্দেহের চোখেই দেখছে গেটা ক্রিকেটদুনিয়া।

অ্যাশেজ সিরিজে বেনক্রফটের নতুন ভিডিও প্রকাশ পাওয়ার পর অনেকেই সোশ্যাল মিডিয়ায় অসি ক্রিকেট দলকে সমালোচনা করে ‘সিরিয়াল চিটার’ হিসেবে অ্যাখা দিচ্ছেন। অ্যাশেজ সিরিজে চলাকালীন জানুয়ারি মাসের এই ভিডিওতে বেনক্রফটকে দেখা যায় মাঠে ফিল্ডিং করতে নামার আগে চামচে করে বাঁ-পকেটে চিনির দানা পুরে নিচ্ছেন। এ সংক্রান্ত আর কোনো ভিডিও প্রকাশ না-পাওয়ায় এখনই অবশ্য অ্যাশেজে বল বিকৃতির প্রাথমিক আশঙ্কাতে সিলমোহর দেয়া যাচ্ছে না।

Advertisement

অন্যদিকে ইতোমধ্যে অস্ট্রলিয়ার ক্রিকেট দলের বল বিকৃতির ন্যাক্করজনক ঘটনার তদন্ত শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। পৃথকভাবে অ্যাকশন নিতে পারে আইসিসিও। প্রাথমিকভাবে অভিযুক্ত বেনক্রফটকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ কেটে নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। আর অধিনায়ক স্টিভেন স্মিথকে এক টেস্টের নিষিদ্ধ এবং ম্যাচ ফি’র শতভাগ কেটে নেয়া হয়েছে।

এই শাস্তির আগে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন স্টিভ স্মিথ আর সহ-অধিনায়কত্বের দায়িত্ব ছেড়েছেন ডেভিড ওয়ার্নারও। অস্ট্রেলিয়ার সম্মানহানি করায় ক্রিকেট অস্ট্রেলিয়া ভবিষ্যতে স্মিথকে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ করতে পারে বলে শোনা যাচ্ছে। একা স্টিভেন স্মিথ নন, ক্রিকেট থেকে অজীবন নিষিদ্ধ হতে পারেন সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারও।

আইএইচএস/বিএ

Advertisement