প্রবাস

রিয়াদ দূতাবাসে গণহত্যা স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন

সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে রোববার গণহত্যা দিবস পালন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের হানাদার বাহিনীর সংগঠিত ভয়াবহ গণহত্যাকে স্মরণ করে দূতাবাস প্রাঙ্গণে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

Advertisement

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ মোমবাতি প্রজ্জ্বলন করেন। দূতাবাসের কর্মকর্তারা ও স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতারা এ সময় মোমবাতি প্রজ্জ্বলন করে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ২৫ মার্চ কালো রাতে নিহত সব বীর শহীদদের।

এ সময় দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশের সঙ্গে মিল রেখে দূতাবাসের সব বাতি বন্ধ করে এক মিনিট প্রতীকী ব্লাক-আউট পালন করা হয়। রাষ্ট্রদূত বলেন, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানের আর্মি যে গণহত্যা চালিয়েছিল তা ইতিহাসের ভয়াবহ ও জঘন্য হত্যাকাণ্ড বলে বিবেচিত। সেদিন পাক হানাদার বাহিনী অপারেশন সার্চলাইটের নামে নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়েছিল।

এরপর মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের গণহত্যা নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ প্রদর্শন করা হয়।

Advertisement

এমআরএম/পিআর