প্রবাস

রোম দূতাবাসে গণহত্যা দিবস পালিত

ইতালিতে গণহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২৫ মার্চ রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

Advertisement

স্থানীয় সময় রাত ৯টায় অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, বাঙালি জাতিসত্ত্বাকে সুপরিকল্পিতভাবে নিশ্চিহ্ন করার উদ্দেশে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে সংঘটিত গণহত্যা বিংশ শতাব্দীর নিকৃষ্টতম পাঁচটি গণহত্যার অন্যতম। ওই রাতে পাকিস্তানি সেনারা অপারেশন সার্চলাইট নামে নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ে। চালায় বর্বরোচিত গণহত্যা। যা ইতিহাসের একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত।

তিনি বলেন, নীল নকশার মাধ্যমে বুব্ধিজীবি, সাংবাদিক, ডাক্তার ও রাজনৈতিক ব্যক্তিদের হত্যা করে হানাদার বাহিনী। তিনি দিনটিকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রবাসীদের ঐক্যবব্ধভাবে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত সবাই ২৫ মার্চ কালরাত হিসেবে স্মরণ করে গণহত্যা দিবসে এক মিনিট নীরবতা পালন করেন।

Advertisement

এ সময় দূতাবাসের কাউন্সিলর ও হেড অব চ্যান্সেলর রফিকুল আলম, প্রথম সচিব শেখ সালে আহমেদ, ইরিন ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দূতাবাসের প্রথম সচিব এরফানুল হকের পরিচালনায় বক্তব্য দেন বীর মুক্তিযোব্ধা লুৎফুর রহমান, সর্বইউরোপ আ.লীগ সহ-সভাপতি কে এম লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক জিএম কিবরায়া, ইতালি আ.লীগ সাধারণ সম্পাদক হাসান ইকবাল, যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, সাংগঠনিক সম্পাদক দীন মোহাম্মদ, বাংলাদেশ সমিতির সভাপতি আফতাব বেপারী, আওয়ামী লীগ সহ-সভাপতি জসিম উদ্দীন। মোক্তার জামান, মহিলা আ.লীগ সম্পাদক নয়না আহমেদসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন দূতাবাসের প্রথম সচিত্র এরফানুল হক। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসি বাঙাদেশি উপস্থিত ছিলেন।

এমএমজেড/জেআইএম

Advertisement