খেলাধুলা

স্টোকস-ওকসের প্রতিরোধ ভেঙে নিউজিল্যান্ডের জয়

দিবারাত্রির অকল্যান্ড টেস্টে প্রথম ইনিংসে মাত্র ৫৮ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচ বাঁচানোর চিন্তা করা আসলে কঠিনই ছিল ইংল্যান্ডের জন্য। নিউজিল্যান্ডকে অল্প রানে আটকে দিতে পারলে তবু কথা ছিল। প্রথম ইনিংসে কিউইরা দাঁড় করায় ৪২৭ রানের বড় সংগ্রহ। ৩৬৯ রানে পিছিয়ে থাকা ইংলিশদের সামনে দিন কাটিয়ে দেয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। সেই লক্ষ্যে অনেকটা পথ পেরিয়েও গিয়েছিল জো রুটের দল। শেষ রক্ষা হলো না।

Advertisement

বেন স্টোকস আর ক্রিস ওকসের বীরত্বে পঞ্চম দিনের শেষ সেশন পর্যন্ত ড্রয়ের সম্ভাবনা জাগিয়ে রেখেছিল ইংল্যান্ড। ৬৬ রান করে স্টোকস নিল ওয়েগনারের শিকার হয়ে ফেরার পরই প্রতিরোধ ভেঙে যায় তাদের। ক্রেইগ ওভারটন আউট হন মাত্র ৩ রানে। ওয়েগনার এরপর তুলে নেন আরেক থিতু ব্যাটসম্যান ওকসকেও (৫২)। পরের ওভারে শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন ১ রান করে আউট হন। তাতে ৩২০ রানে থেমেছে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।

৩ উইকেটে ১৩২ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। ১৯ রান নিয়ে খেলতে নামা ডেভিড মালান এগোতে পেরেছেন কেবল ২৩ রান পর্যন্ত। এরপর ২১৭ রানের মধ্যে ৬টি উইকেট হারিয়ে নিশ্চিত হার দেখছিল ইংল্যান্ড। সেখান থেকে দলকে টেনে তুলেন স্টোকস আর ওকস। সপ্তম উইকেটে তারা প্রায় ৩০ ওভারের মতো ব্যাটিং করেন, গড়েন ৮৩ রানের বড় জুটি। শেষ পর্যন্ত এই জুটির লড়াই গেল বিফলেই।

এমএমআর/জেআইএম

Advertisement