গণমাধ্যম

এক মিনিট অন্ধকারে ছিল জাগো নিউজ 

কালরাতের প্রথম প্রহর স্মরণ করে গণহত্যা দিবসে আজ (২৫ মার্চ) এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক-আউট) ছিল দেশের জনপ্রিয় অনলাইন জাগো নিউজ। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারা দেশের মতো প্রতীকী ‘ব্ল্যাক আউট’ থাকে জাগো নিউজেও।

Advertisement

এর আগে কালরাতে নিহতদের স্মরণে সারা দেশে এক মিনিট সব ধরনের বাতি বন্ধ রাখার কর্মসূচি নেয় সরকার। গত ১১ মার্চ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সরকারের এ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে জাগো নিউজও।

একই সময়ে রাজধানীসহ সারা দেশে এ কর্মসূচি পালন করা হয়।

১৯৭১ সালের এ দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে এটি করা হয়। জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে গতবছর ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণা করে সরকার।

Advertisement

বাঙালির মুক্তির আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র নিরীহ মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাক সেনারা। ‘অপারেশন সার্চলাইট’ নামের ওই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা।

ব্ল্যাক-আউটকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের নাশকতার না হয় সে জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এসএইচএস/আরআইপি/জেআইএম

 

Advertisement