খেলাধুলা

কাটল জটিলতা, ভারত যাচ্ছেন সাবিনা-কৃষ্ণা

বাংলাদেশ নারী ফুটবলের দুই প্রতিনিধি সাবিনা খাতুন এবং কৃষ্ণা রানী সরকার- দেশের গণ্ডি ছাড়িয়ে মাত করছেন বিশ্ব অঙ্গনও। সে ধারাবাহিকতায় ভারতের ঘরোয়া ফুটবল লিগে খেলার সুযোগ পেয়েছেন তারা; কিন্তু ভিসা জটিলতার কারণে এতদিন ভারত যাওয়া হচ্ছিল না তাদের। অবশেষে ভিসা জটিলতা কেটে গেলো।

Advertisement

আজ (রোববার) বিকালেই ভিসা পেয়েছেন তারা এবং সন্ধ্যা ৭টা ২০-এর ফ্লাইটে ভারতে উড়াল দিচ্ছেন বাংলাদেশের এই দুই নারী ফুটবলার। প্রথমে কলকাতা গিয়ে পৌঁছাবেন তারা। এরপর যাবেন গুয়াহাটি। সেখান থেকে যাবেন শিলংয়ে।

বিকালেই ভারতের ভিসা হাতে পেয়েছেন সাবিনা এবং কৃষ্ণা। এরপরই ভারত যাওয়ার টিকিট নিশ্চিত করা হয়। ভারতের উইমেন্স লিগে খেলতে যাচ্ছেন- এটা নিশ্চিত হওয়ার পরই সাবিনা-কৃষ্ণা ছুটে আসেন বাফুফে ভবনে প্রেসিডেন্ট কাজী সালাউদ্দিনের সঙ্গে দেখা করতে। বাফুফে প্রেসিডেন্ট সাবিনা-কৃষ্ণাকে সাহস জোগালেন। দিলেন ভালো খেলার উপদেশ। সঙ্গে বলে দিলেন, এমনভাবে খেলতে যেন সেটা বাংলাদেশের ফুটবলের বিজ্ঞাপন হয়ে থাকে।

সালাউদ্দিন সাবিনা-কৃষ্ণাকে বলেন, 'ভালো করে খেলবে। সাহস নিয়ে খেলবে। এমনভাবে খেলবে যেন সেটা হয়ে যায় বাংলাদেশ ফুটবলের বড় একটি বিজ্ঞাপন। এ জন্য নিজেদের মধ্যে সাহস রাখতে হবে।'

Advertisement

ভারতের তামিলাড়ুর ক্লাব সেথু এফসি তাদের বিদেশি খেলোয়াড় হিসেবে নিবন্ধন করিয়েছিল বাংলাদেশের সাবিনা-কৃষ্ণাকে। কিন্তু এতদিন ভিসা না হওয়ার কারণে যাওয়া হচ্ছিল না তাদের। যে কারণে হতাশ হয়ে পড়েছিলেন ক্লাবটির সভাপতি সিনি মোহাইদিনিও। গত বৃহস্পতিবার বিকেলে তিনি বলছিলেন, 'সাবিনা-কৃষ্ণার ভিসা হচ্ছে না। এখন আমাদের বিদেশি ছাড়াই খেলতে হবে। এটা দুঃখজনক। আমি খুব হতাশ। গত এক মাস ধরে তাদের ভিসার চেষ্টা করে আসছিলাম।'

গত ৭ মার্চ ভিসার জন্য আবেদন করেন সাবিনা খাতুন ও কৃষ্ণা রানী সরকার। ১৩ মার্চ অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন থেকে চিঠি দেয়া হয়েছিল ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনকে। সেথু এএফসির ইচ্ছা ছিল ১৫ মার্চের মধ্যে সাবিনা-কৃষ্ণাকে ক্যাম্পে যোগ দেয়ানোর। সাবিনা-কৃষ্ণাও মুখিয়ে ছিলেন দেশটির ঘরোয়া ফুটবলে খেলতে। অথচ শেষ পর্যন্ত তারা ভিসা পেলো ২৫ মার্চে এসে।

এবার নিশ্চয় সেথু এফসি কর্মকর্তাদের মুখে হাসির রেখা ফুটে উঠবে। বিদেশী ছাড়া খেলার যে শঙ্কা দেখা দিয়েছিল তাদের, সেটা আপাতত কেটে গেছে। তবে, সাবিনা-কৃষ্ণাকে নিজেদের মধ্যে পেলেও সেথু এএফসিকে সোমবার বিদেশি ফুটবলার ছাড়াই নামতে হচ্ছে। কারণ, বিদেশি খেলানোর যে নিয়ম, সে সব প্রক্রিয়া শেষ করতেই সময় লেগে যাওয়ার কথা তামিলনাড়ু ক্লাবটির। তবে আগামী বৃহস্পতিবারের ম্যাচ থেকেই খেলতে পারবেন সাবিনা-কৃষ্ণারা।

আরআই/আইএইচএস/আরআইপি

Advertisement