রাজনীতি

বিএনপি ক্ষমতায় থাকলে দেশ ধ্বংস হয়ে যেত

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপি ক্ষমতায় থাকলে দেশ উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়া দূরের কথা, ১০ বছর আগে ধ্বংস হয়ে যেত।

Advertisement

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ১৯৭১ এর অগ্নিঝরা মার্চ স্মরণে এবং ৪৮তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল- বাংলাদেশ জাসদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

আলোচনা সভায় তিনি ১৯৬৬ সানের ৬ দফা আন্দোলন, আগরতলা মামলায় বঙ্গবন্ধুকে অভিযুক্ত করা থেকে শুরু করে ১৯৬৯ সনের ঐতিহাসিক ছাত্র গণঅভ্যুত্থান, ১৯৭০ এর নির্বাচন ও ১৯৭১ এর অগ্নিঝরা মার্চের বিস্তারিত ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, আন্দোলনের নেতা ছিলেন বঙ্গবন্ধু আর প্রাণকেন্দ্রে ছিল ছাত্রলীগ ও স্বাধীন বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ।

Advertisement

এ সময় ’৬৯ এর গণঅভ্যুত্থান রচনায় তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদ নেতা আবদুর রউফ, খালেদ মোহাম্মদ আলী, শামসুদ্দোহা, সাইফুদ্দীন মানিক, নাজিম কামরান চৌধুরী, মোস্তফা জামাল হায়দার, মাহবুবুল্লাহ, ইব্রাহীম খলিল প্রমুখের অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

তিনি বলেন, এ মার্চ যেমন আমাদেরকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছে, তেমনি এ মার্চ মাসেই আমরা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। এ উন্নয়ন নিয়ে বিএনপি’র সমালোচনার বিষয়েও কথা বলেন তিনি।

তিনি বলেন, ১৯৭১ সালে যারা ৭ম নৌবহর পাঠিয়ে আমাদের মুক্তিযুদ্ধকে ধ্বংস করতে চেয়েছিল, স্বাধীনতার পরে যারা রাগে-ক্ষোভে এদেশকে তলাবিহীন ঝুড়ি বলে আক্রোশ মিটিয়েছিল, আমাদের দেশকে পিছিয়ে দিতে তাদের ষড়যন্ত্র এখনো চলছে।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার। সভায় আরও উপস্থিত ছিলেন জাসদ সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্টি ডা. সারওয়ার আলী, বাংলাদেশের ওয়াকার্স পার্টির পলিটব্যুরোর সদস্য কামরুল আহসান, ন্যাপ সাধারণ সম্পাদক নজরুল মজিদ বেলাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর নূরুর রহমান, বাংলাদেশ জাসদ স্থায়ী কমিটি সদস্য মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ প্রমুখ।

Advertisement

এইউএ/এসএইচএস/আরআইপি