রাজনীতি

স্বাধীনতা দিবসে বিএনপির একগুচ্ছ কর্মসূচি

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

Advertisement

শনিবার দুপুরে নয়াপল্টনে দলের যৌথসভা শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হবে। ঐদিন সকাল ৬ টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

এ ছাড়া ২৬ মার্চ সকাল ৯ টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও বেলা ১১ টায় জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে জাসাস।

Advertisement

২৭ মার্চ রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালি, ক্রোড়পত্র প্রকাশ ও রচনা প্রতিযোগিতা হবে। ৩১ তারিখে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভা করবে দলটি।

পাশাপাশি অঙ্গ ও সহযোগি সংগঠনগুলো মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে।

মির্জা ফখরুল বলেন, বিএনপির সাংগঠনিক ৭৮টি জেলায় ৩৭টি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা খালেদা জিয়ার মুক্তির দাবিতে জেলাগুলোতে গণসংযোগ চালাবে।

জার্মান প্রতিষ্ঠানের গবেষণায় পাঁচটি স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় বাংলাদেশের নাম উঠে আসাকে লজ্জার উল্লেখ করে তিনি বলেন, এ জন্য জাতি হিসেবে আমি লজ্জিতবোধ করছি। সরকার দেশকে এই পর্যায়ে নিয়ে গেছে। আমরা আগে থেকেই বলে আসছিলাম এটা এখন থেকে বিশ্ব কর্তৃক স্বীকৃত হয়েছে।

Advertisement

এ সময় দলের স্থায়ী কমিটির সদস্য, ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক মণ্ডলীর সদস্যরা উপস্থিত ছিলেন।

কেএইচ/এমএমজেড/এমএস