দেশজুড়ে

রোহিঙ্গাদের ত্রাণ আত্মসাতের অভিযোগে দু’জনের কারাদণ্ড

নিজ দেশ মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে বিতরণের রেশনসহ অন্যান্য ত্রাণ সামগ্রী কৌশলে হাতিয়ে নেয়ার অপরাধে দু’জনকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার বিকেলে উখিয়ার বালুখালী এলাকা থেকে বিপুল পরিমাণ ত্রাণ সামগ্রীসহ তাদের আটক করে র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের সদস্যরা।

Advertisement

সাজাপ্রাপ্তরা হলেন- উখিয়ার বালুখালী এলাকার মো. আলী হোসেনের ছেলে খোকন (২৫) এবং মোহাম্মদ নূরের ছেলে হামিদ (২০)। তাদেরকে আটকের সময় পণ্য ভর্তি একটি ট্রাকও জব্দ করা হয়।

র‌্যাব-৭ এর কক্সবাজার ক্যাম্পের ইনচার্জ মেজর রুহুল আমিন জানান, রোহিঙ্গা ক্যাম্পকে কেন্দ্র করে একটি সিন্ডিকেট বিতরণকৃত ত্রাণ কৌশলে হাতিয়ে নিয়ে বাণিজ্য করছে -এমন সংবাদে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করা হয়।

শুক্রবার গোপন সংবাদের ভিত্তিতে উখিয়ার বালুখালী এলাকায় অভিযান চালানো হয়। অভিযানকালে খোকন ও হামিদকে আটক করা হয়। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রোহিঙ্গাদের মাঝে বিতরণকৃত ৫১ বস্তা (২ হাজার ৫৫০ কেজি) ডাল, ৪৩ বস্তা (২ হাজার ১৫০ কেজি) চাল এবং ১ বস্তা (২০টি) কম্বলসহ ট্রাক জব্দ করা হয়।

Advertisement

তিনি আরও জানান, আটকের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উখিয়া একরামুল ছিদ্দিকের ভ্রাম্যমাণ আদালতে দণ্ড বিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় আটক দু‘জনকে একমাস করে কারাদণ্ড দেয়া হয়।

উদ্ধারকৃত ত্রাণ সামগ্রী উখিয়া আর্মি ক্যাম্পে হস্তান্তর ও সাজাপ্রাপ্তদের কক্সবাজার জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

সায়ীদ আলমগীর/আরএস

Advertisement