প্রবাস

‘উন্নয়নশীল দেশের অগ্রযাত্রা ধরে রাখতে হবে’

উন্নয়নশীল দেশের স্বীকৃতিতে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (এলডিসি) স্ট্যাটাস থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে যোগ্যতা অর্জন করায় বৃহস্পতিবার বিকেলে দূতাবাসের হল রুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

Advertisement

রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. সায়েদুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- এয়ার কমডোর হুমায়ূন কবির, মিনিস্টার রইছ হাসান সারোয়ার। কমিউনিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন- ব্যবসায়ী ও কমিউনিটি নেতা মকবুল হোসেন, রেজাউল করিম রেজা।

রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম বলেন, জাতির পিতা স্বল্পোন্নত দেশ করেছিলেন, আর জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী করলেন উন্নয়নশীল দেশ। আর উন্নয়নশীল দেশের এ অগ্রযাত্রা ধরে রাখতে হবে আমাদের। এ যাত্রা যেন থেমে না যায়। গর্বিত জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের দেশ এগিয়ে যাচ্ছে।

রাষ্ট্রদূত বলেন, ২০১৮ সালের পর্যালোচনায় এলডিসি থেকে উত্তরণের যোগ্যতা হিসেবে মাথাপিছু আয়ের মানদণ্ড ১২৩০ ডলার। বিশ্বব্যাংক প্রণীত অ্যাটলাস পদ্ধতির হিসাবে গত তিন বছরের গড় মাথাপিছু আয় ওই পরিমাণ হতে হবে। ওই পদ্ধতিতে গত তিন বছরে বাংলাদেশের গড় মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১২৭২ ডলার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে মাথাপিছু আয় আরও বেশি। বিবিএসের হিসাবে গত অর্থবছরে বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়ায় ১৬০৫ ডলার।

Advertisement

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মো. মাসুদ হোসাইন, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, কমার্শিয়াল উইং রাজিবুল আহসান, ফার্স্ট সেক্রেটারি তাহমিনা ইয়াছমিন, শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।

আলোচনা সভায় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, কামরুজ্জামান কামাল, আব্দুল করিম, হাজি জাকারিয়া, দাতু আক্তার হোসেন, মনিরুজ্জামান মনির, রাশেদ বাদল, শাহীন সরদার এ কামাল চৌধুরী, হুমায়ূন কবির, মামুন, শফিক চৌধুরী, শাখাওয়াত হক জোসেফসহ রাজনৈতিক, সামাজিক ও কমিউনিটি নেতারা।

এমআরএম/জেআইএম

Advertisement