জাতীয়

হলি আর্টিসান হামলার সমন্বয়ক শীর্ষ দুই ‘জঙ্গি’ গ্রেফতার

গুলশানের হলি আর্টিসান হামলার মূল সমন্বয়কারী ও অস্ত্রের যোগানদাতা হাদিসুর রহমান সাগর ও আকরাম হোসেন খান নিলয়কে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

বুধবার রাত দেড়টার দিকে বগুড়ার শিবগঞ্জ থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছে ঢাকা মহানগর পুলিশ।

গ্রেফতারের পর কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) কাছে হস্তান্তর করা হয়েছে।

ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মহিবুল ইসলাম খান জানান, বৃহস্পতিবার গ্রেফতারকৃতদের আদালতে পাঠানো হবে।

Advertisement

কাউন্টার টেরোরিজম ইউনিট জানিয়েছে, হাদিসুর রহমান সাগর গুলশানের হলি আর্টিসান হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন পলাতক আসামি। সে ওই হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহ করেছিল বলে পুলিশ তাদের অনুসন্ধানে জানতে পারে।

সাগর পুরনো জেএমবি’র সদস্য। ২০১৪-১৫ সালে তামিম চৌধুরীর হাত ধরে নব্য জেমবিতে যোগ দেয় সে। নব্য জেএমবিতে সে বোমা তৈরির কারিগর হিসেবেও পরিচিতি ছিল। মাস খানেক আগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি জেলা থেকে তার স্ত্রীকে আটক করে পুলিশ।

অন্যদিকে গ্রেফতার হওয়া আকরাম হোসেন নিলয় নব্য জেএমবির অন্যতম শীর্ষ একজন অর্থদাতা। গুলশান হামলার পর থেকে নব্য জেএমবিকে সংগঠিত করতে চেষ্টা করে আসছিল সে। সংগঠনে সে ‘স্লেড উইলসন’ এবং ‘জ্যাক স্পেরো’ নামেও পরিচিত ছিল।

এর আগে গত বছরের নভেম্বর মাসে নিলয়ের বাবা আবু তোরাব এবং মা ও বোনকে গ্রেফতার করে সিটিটিসি। বর্তমানে তারা কারাগারে রয়েছেন। নিলয় ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের অর্থের যোগানদাতা হিসাবে শনাক্ত করা হয়েছিল।

Advertisement

আকরাম হোসেন খান নিলয় নব্য জেএমবির মূল সমন্বয়ক ও অর্থদাতা এবং গত বছরের ১৫ আগস্ট রাজধানীর কলাবাগানে জাতীয় শোক দিবসের র‌্যালিতে হামলার মূল পরিকল্পনাকারী।

কাউন্টার টেরোরিজম জানায়, গ্রেফতারকৃতদের কাছ থেকে উদ্ধার করা মোবাইল ফোনে প্রাথমিক পর্যালোচনায় তাদের জঙ্গি সংশ্লিষ্ট গোপন যোগাযোগের তথ্য পাওয়া গেছে।

জেইউ/এমবিআর/জেআইএম