খেলাধুলা

ম্যারাডোনার ছোঁয়ায় স্পেশাল অলিম্পিক ফুটবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ

পাঁচদিন আগে ম্যারাডোনার পরশ পাওয়া বাংলাদেশ ইউনিফাইড ফুটবল দল ঘরে ফিরছে স্পেশাল অলিম্পিক গেমসে চ্যাম্পিয়ন হয়ে। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত গেমসের ফুটবলে বাংলাদেশ ফাইনালে স্বাগতিকদের হারিয়েছে ১-০ গোলে। গ্রুপ ম্যাচে এ দলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। পরের মিসরকে ২-১ ও লেবাননকে ৪-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশের ফুটবলাররা।

Advertisement

আবুধাবিতে ১৪ মার্চ শুরু হওয়া এ গেমস শেষ হবে ২২ মার্চ। মঙ্গলাবার শেষ হয়েছে ফুটবল ইভেন্টের খেলা। বিশ্বের ৩০ দেশের ১৫০০ ক্রীড়াবিদ ১৬ ডিসিপ্লিনে খেলেছেন স্পেশাল অলিম্পিক গেমসে। এবার ইউনিফাইড ফুটবল হয়েছে দুই বিভাগে। বাংলাদেশ ডিভিশন-১ এ অংশ নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের আল ফুজারিয়া ক্লাবের কোচ এখন বিশ্বনন্দিত ফুটবলার আর্জেন্টিনার ম্যারাডোনা। সেখানেই ম্যারাডোনার সাক্ষাত পেয়েছিলেন বাংলাদেশের ফুটবলাররা। তখন ফুটবল ঈশ্বরের সঙ্গে কথা বলেন এবং ছবি তোলেন বাংলাদেশের ইউনিফাইড ফুটবল দলের তারকারা। এমন এক ফুটবল ব্যক্তিত্বের ছোঁয়া পেয়েই যেন গেমসে অপ্রতিরোধ্য হয়ে উঠেন লাল-সবুজ জার্সিধারীরা।

ইউনিফাইড ফুটবল দল গড়া হয় বুদ্ধি প্রতিবন্ধী ও স্বাভাবিক ফুটবলারদের নিয়ে। এখানে ৮ জন প্রতিবন্ধী ফুটবলারের সঙ্গে থাকে ৭ জন শারীরিকভাবে সুস্থ ফুটবলার। আর একাদশ সাজানো হয় ৬ জন প্রতিবন্ধী এবং ৭ জন শারীরিকভাবে সুস্থ ফুটবলারের সমন্বয়ে।

Advertisement

আরআই/আইএইচএস/এমএস