দেশজুড়ে

আলুর বাম্পার ফলন, তবুও হতাশ চাষিরা

গত ২-৩ দশকে উচ্চফলনশীল জাতসমূহের চাষ ও উৎপাদনের জন্য প্রয়োজনীয় পরিবেশ থাকায় বাংলাদেশে আলু উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

দেশের এক তৃতীয়াংশ আলু উৎপাদন হয় মুন্সীগঞ্জে। চলতি মৌসুমে ৬ উপজেলার বিস্তীর্ণ আলু উৎপাদিত জমিগুলোতে আলু উত্তোলন ও আলু সংরক্ষণে ব্যস্ত সময় কাটাচ্ছে স্থানীয় কৃষকসহ সংশ্লিষ্টরা। তবে বাম্পার ফলন হওয়া সত্ত্বেও দাম কম ও আলুর আকৃতি ছোট হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকসহ সংশ্লিষ্টরা। ফলনের তুলনায় আশানুরূপ দাম না পাওয়ায় হতাশায় ভুগছেন অধিকাংশ চাষি।

এই অঞ্চলে আলু উত্তোলন করা হয় ফেব্রুয়ারির শেষ কিংবা মার্চের শুরুতে। আর মার্চের মাঝামাঝি সময় থেকে আলু কোল্ডস্টোরাইজ করা হয়। চলতি মৌসুমে মুন্সীগঞ্জ জেলায় ৩৯ হাজার ৩০০ হেক্টর জমিতে আলু আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ৩৮ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়।

এর মধ্যে মৌসুমের শুরুতে টানা বৃষ্টির কারণে প্রায় ৫০০ হেক্টর জমির আলু বিনষ্ট হয়। সবমিলে আলুর ফলন ভালো হলেও আলুর আকার ছোট ও দাম কম হওয়ায় রফতানিতে বাধাগ্রস্ত হবে বলে মনে করছেন স্থানীয় কৃষকরা।

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন হল্যান্ডের ডায়ামেন্ট গোত্রের আলু জেলার ৯০ ভাগ জমিতে চাষ করা হয়। যার হেক্টর প্রতি ফলন ৩৫ থেকে ৩৭ মেট্রিক টন। তবে গত দুই বছর আলুর বাম্পার ফলন হলেও দাম না পাওয়ায় উৎপাদন খরচও উঠে আসেনি কৃষকদের।

চলতি মৌসুমের উৎপাদিত আলু যদি সরকার বিদেশে রফতানির ব্যবস্থা করে তাহলে গত বছরগুলোর লোকসান কিছুটা পুষিয়ে আসবে বলে মনে করেন কৃষকরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর মুন্সীগঞ্জের উপ-পরিচালক মো. হুমায়ুন কবীর জানান, দেশে প্রায় ২২০০০০০ মেট্রিক টন আলু ধারণ ক্ষমতাসম্পন্ন ২৩৪টি হিমাগার রয়েছে। এর মধ্যে মুন্সীগঞ্জে রয়েছে ৭৬টি। এসব হিমাগারগুলোতে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন আলু সংরক্ষণ করা যায়।

তিনি আরও বলেন, এই জেলায় এবছর আনুমানিক ১৩ লাখ ৬৯ হাজার মেট্রিক টন আলু উৎপাদন হবে। যা সম্পূর্ণ হিমাগারে সংরক্ষণ করা সম্ভব না। তাই উৎপাদিত বাকি আলু দেশীয় পদ্ধতিতে নিজস্ব খামার বা কৃষকের বসতবাড়িতে সংরক্ষণ করার পরামর্শ দেয়া হয়েছে।

Advertisement

এদিকে, দেশের বিভিন্ন জেলা থেকে আসা হাজার হাজার শ্রমিক স্থানীয় কৃষক ও ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি করে আলু তুলতে বিভিন্ন গ্রামে ও হাট-বাজারে এসে জড়ো হচ্ছেন। তারা কৃষক ও ব্যবসায়ীদের নির্দেশনা অনুযায়ী আলু তোলা, জমি থেকে হিমাগার ও বাড়ির আঙিনায় পৌঁছে দেয়ার কাজ করছেন।

ভবতোষ চৌধুরী নুপুর/এএম/আরআইপি