লাইফস্টাইল

যেসব খাবার হতে পারে ক্যান্সারের কারণ

আত্মঘাতি রোগের নাম ক্যান্সার। জীবনের আলো নিভিয়ে দিতে এই একটি অসুখই যথেষ্ট। ক্যান্সারের কারণে অকালে প্রাণ হারাচ্ছে কতজন! আমরা প্রতিদিন যেসব খাবার খাই তার ভেতরেই হয়তো লুকিয়ে রয়েছে ক্যান্সারের বীজ! গবেষকরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যা খেলে আমাদের শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সার।

Advertisement

আরো পড়ুন: জাঙ্ক ফুড শিশুর স্বাস্থ্যের যেসব ক্ষতি করছে

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, যেকোনো ক্যানড বা প্রসেসড ফুডে রয়েছে বিসফেনল-এ (বিপিএ)। এই রাসায়নিক ক্যান্সারের মতো মারণ রোগের সম্ভাবনা বহু গুণ বাড়িয়ে দেয়। নিরাপদ নয় ব্রাউন সুগারও। পরিবর্তে মধু, কোকোনাট সুগার বা ম্যাপল সুগার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

যেকোনো সফট ড্রিঙ্কস বা প্যাকেটজাত পানীয়ে রয়েছে কর্ন সিরাপ এবং রাসায়নিক। ক্যান্সারের ঝুঁকি এড়াতে বহু দিন আগেই সফট ড্রিঙ্কসে নিষেধাজ্ঞা জারি করেছিলেন চিকিৎসকেরা।

Advertisement

মুখরোচক পপকর্নের প্যাকেট কিনে মাইক্রোওয়েভে ঢুকিয়ে টিভি দেখতে পছন্দ করেন অনেকেই। পরে খাওয়া। কিন্তু, ওই প্যাকেটের মধ্যে রয়েছে এমন রাসায়নিক যা বেকড হওয়ার সময় পপকর্নের সঙ্গে মিশে ফুসফুস ক্যান্সারের সম্ভাবনা বাড়ায়!

ঘরে তৈরি খাবারের বদলে বেশির ভাগ মানুষেরই খাদ্য তালিকায় জায়গা করে নিচ্ছে বাজারের নানা রকম ডায়েট ফুড। যার মধ্যে রয়েছে প্যাকেটজাত খাবার এবং ডায়েট কোকের মতো নরম পানীয়। এই সব খাবারে ওজন কমে ঠিকই, তবে ক্যান্সারের সম্ভাবনা বাড়তে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

আরো পড়ুন: কোষ্ঠকাঠিন্য দূর করতে যা খাবেন

ক্যান্সার নয়, কোলেস্টেরলের সমস্যা এড়াতেও গুড বাই জানান ফ্রায়েড স্ন্যাকসকে। কুড়মুড়ে, মুখরোচক ভাজাভুজি থেকে বিরত থাকারই সুপরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

Advertisement

এইচএন/পিআর