আইন-আদালত

টানা হলো মোশাররফ-মুগাবে-এরশাদের নজির

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্র ও দুদকের করা আপিল শুনানিতে বিভিন্ন দেশের দণ্ডপ্রাপ্তদের নজির তুলে ধরেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

Advertisement

পাকিস্তানের পারভেজ মোশাররফ, জিম্বাবুয়ের রবার্ট মুগাবের মামলার নজির তুলে ধরেন তিনি। অন্যদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের নজির টানেন।

খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা পৃথক দুটি লিভ টু আপিলের শুনানিতে রাষ্ট্র ও দুদক এবং আসামি খালেদা জিয়ার আইনজীবীদের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশ দেয়ার জন্য সোমবার দিন ধার্য রেখেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ।

আদালতে রোববার দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও এজে মোহাম্মদ আলী।

Advertisement

শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেল বলেন, রাষ্ট্রীয় অর্থ আত্মসাতের ঘটনায় দয়া এবং বারবার অনুকম্পা দেখানো ঠিক হবে না। কোনো রাষ্ট্রেই এটা দেখানো হয়নি। পাকিস্তানে কি হয়েছে এর নজিরও তুলে ধরেন তিনি।

খালেদা জিয়া জামিনের অপব্যবহার করেনি তার আইনজীবীদের পাল্টা এই যুক্তিতে অ্যাটর্নি জেনারেল বলেন, এখন তিনি (খালেদা জিয়া) দণ্ডিত। এটা এখন বিচারাধীন বিষয়। একই যুক্তি এখানে প্রযোজ্য হবে না।

তিনি বলেন, গত পরশু একটি রায়ে এতিমখানার জায়াগায় নির্মিত ১৮তলা একটি ভবন এতিমখানাকে বুঝিয়ে দিতে বলেছেন আদালত। অতএব এ মামলাতেও এতিমদের টাকা উধাও হয়েছে। এসময় মাহবুব উদ্দিন খোকন অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, শেখ হাসিনার মামলায় সরকার বা দুদককে এভাবে আসতে দেখিনি। যতটানা এ মামলায় দেখেছি।

খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ এ যুক্তির জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, খালেদা জিয়া সাবেক প্রধানমন্ত্রী। একটি রাজনৈতিক দলের প্রধান এবং বয়স্ক নারী। এ বিবেচনায় তাকে দশ বছরের সাজা না দিয়ে পাঁচ বছরের সাজা দিয়েছেন বিচারিক আদালত। একজন আসামিকে কতবার এই সুবিধা দেয়া হবে। এখানে ফৌজদারি কার্যবিধির ৪৯৭ ধারা প্রযোজ্য হবে। ৪২৬ ধারা নয়। জনতা টাওয়ার মামলায় আমাদের দেশের সাবেক রাষ্ট্রপতি এরশাদের সাড়ে তিন বছরের সাজা হয়েছিল। উনি জেলও খেটেছেন।

Advertisement

এসময় প্রধান বিচারপতি বলেন, লালু প্রসাদের সঙ্গে কি এ ঘটনার মিল আছে? জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, সুপ্রিম কোর্টেও তার জামিন খারিজ হয়েছিল।

খালেদা জিয়াকে অসুস্থ বলা হচ্ছে, কিন্তু তিনি এর আগে মিটিং করেছেন, সমাবেশ করেছেন, বিদেশ গিয়েছেন, সবকিছু করেছেন। আজকে যদি জামিন দেয়া হয় তাহলে আপিলের শুনানি অনিশ্চিত হয়ে যাবে।

শুনানির শেষ পর্যায়ে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, এটি খালেদা জিয়ার মামলা তাই এ মামলার গুরুত্ব অনেক। তিনি না হলে আমরাও আসতাম না, সরকারও এতো উৎসাহিত হতো না। হাইকোর্টের ক্ষমতা আছে জামিন দেয়ার।

এ সময় এ জে মোহাম্মদ আলী বলেন, দশ বছরের সাজার দু-একটি মামলা আছে যেগুলোতে জামিন মিলেছে কিন্তু আপিল বিভাগ হস্তক্ষেপ করেনি। খুরশীদ আলম খান তখন পাকিস্তানের পারভেজ মোশাররফ, জিম্বাবুয়ের রবার্ট মুগাবের মামলার নজির তুলে ধরেন।

এফএইচ/জেডএ/জেআইএম