জাতীয়

মরদেহ শনাক্তে স্বজনদের ডিএনএ নমুনা নেয়া শুরু

নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহত বাংলাদেশিদের মরদেহ শনাক্তকরণের কাজ শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআডি)।

Advertisement

সিআইডি জানিয়েছে, নিহতদের মরদেহ শনাক্তে নিকটাত্মীয়দের (বাবা-মা, ভাই, বোন, সন্তান) ডিএনএর নমুনা সংগ্রহের কাজ চলছে। রোববার রাজধানীর মালিবাগে সিআইডি সদর দফতরের অত্যাধুনিক ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরিতে এই নমুনা নেয়া শুরু হয়েছে।

সিআইডির লিগ্যাল অ্যান্ড মিডিয়া সেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শারমিন জাহান জানান, নেপাল থেকে সংগৃহীত মরদেহের ডিএনএ নমুনার সঙ্গে স্বজনদের নমুনা পরীক্ষার মাধ্যমে ক্রসম্যাচিং করে মরদেহ শনাক্ত করা হবে।

তিনি বলেন, ডিএনএ পরীক্ষার জন্য যোগাযোগ করতে সিআইডির হটলাইন দেয়া হয়েছে। তা হলো- ০১৭৩০৩৩৬৩২৬, +৮৮০২৪৮৩২২০১৯। নিকটাত্মীয়রা এই হটলাইনে যোগাযোগ করেতে পারবেন। পাশাপাশি সিআইডির অফিসিয়াল ফেসবুক পেজে (www.facebook.com/orgcrimecidbd) লাইক দিয়ে সঙ্গে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

Advertisement

গত ১২ মার্চ ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস ২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর দুর্ঘটনায় পড়ে। বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ারের দেয়া ভুল অবতরণ বার্তার জেরে আকাশে অপেক্ষা করতে থাকে বিমানটি। পরে ৬৭ যাত্রী ও চার ক্রুসহ দুপুর ২টা ২০ মিনিটে বিমানটি বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয়। এতে ৫১ যাত্রীর প্রাণহানি ঘটে। তাদের মধ্যে ২৬ জন বাংলাদেশি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইউএস-বাংলা কর্তৃপক্ষ।

আহতদের মধ্যে পাঁচজনকে নেপাল থেকে এনে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

জেইউ/জেডএ/জেআইএম

Advertisement