আন্তর্জাতিক

ট্রানজিট প্রোটোকল নিয়ে আগামী মাসেই বাংলাদেশ-ভারতের বৈঠক

প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) বিষয়ে আগামী মাসেই বাংলাদেশ-ভারতের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। দু’দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) চূড়ান্ত হবে বলে এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। খবর ইকোনমিক টাইমস।

Advertisement

ভারতের অভ্যন্তরীন নৌপথ কর্তৃপক্ষের ভাইস চেয়ারম্যান প্রবীর পান্ডে বলেন, বৈঠকের মাধ্যমে দু’দেশ বিভিন্ন বিষয়ে ঐকমত্যে পৌঁছালে কলকাতা থেকে উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশ এবং বাংলাদেশে অভ্যন্তরীণ নৌপথে বাণিজ্য বেড়ে যাবে।

প্রবীর পান্ডে আরও বলেন, আগামী মাসেই এ বিষয়ে একটি বৈঠক হবে। এ বিষয়ে এখনও নিশ্চিত কিছু জানাননি এই কর্মকর্তা। দু’দেশের মধ্যে যে সব বিষয়ে চুক্তি হওয়ার কথা বৈঠকে সেগুলো চূড়ান্ত করার চেষ্টা করা হবে।

১৯৭২ সালে স্বাক্ষরিত প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) চুক্তি সম্প্রসারণে দু’দেশই সম্মতি জানিয়েছে।

Advertisement

দ্য ন্যাশনাল ওয়াটারওয়ে ওয়ান (এনডব্লিউ-১) ইন্দো-বাংলা প্রটোকল রুটে উত্তর পূর্বাঞ্চলকে যুক্ত করবে। এর ফলে প্রায় ১৭শ’ কিলোমিটার দূরত্ব লাঘব হবে। এই রুটের মাধ্যমে বাংলাদেশের জন্য বাণিজ্যের ক্ষেত্রে নতুন সম্ভাবনার দুয়ার খুলে যাবে। বিশেষ করে হালদিয়া বন্দর এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের মধ্যে সরাসরি বাণিজ্যে প্রসার ঘটবে বলে উল্লেখ করেছেন প্রবীর পান্ডে।

টিটিএন/আরআইপি