প্রবাস

টোকিও দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত

শ্রদ্ধা, ভালোবাসা আর প্রাণবন্ত এক অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে শনিবার (‪১৭ মার্চ‬) বিকেলে এক বর্ণিল শিশু মেলার আয়োজন করা হয়।‬

Advertisement

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা শুভেচ্ছা বক্তব্যে সবাইকে স্বাগত জানান। তিনি বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম, ত্যাগ ও কর্মজীবন সম্পর্কে বিশদ আলোচনা করেন।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন, শিশুরাও বঙ্গবন্ধুকে আপন করে নিতো। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুকে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ও মুক্তির দূত উল্লেখ করে বাংলাদেশ রাষ্ট্র গঠনে জাতির জনকের সাহসী নেতৃত্ব এবং প্রত্যয়ী ভূমিকার কথা তুলে ধরেন।

পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে আগত সকল শিশুকিশোর ও ছোট সোনামুনিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

Advertisement

জাপানে বসবাসরত বাংলাদেশি শিশুকিশোরদের অংশগ্রহণে “বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা” ছিল শিশু মেলার অন্যতম আয়োজন। দু’টি ভাগে বিভক্ত হয়ে ছোট ছোট ছেলেমেয়েরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর “যেমন খুশি তেমন সাজো” প্রতিযোগিতা অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করে। এরপরই শুরু হয় শিশুকিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

টোকিও ও আশেপাশের অঞ্চল থেকে আগত প্রবাসী ও তাদের সন্তানদের উৎসাহ ও উদ্দীপনায় মুখোর ও প্রাণোচ্ছ্বল হয়ে উঠেছিল দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তন।

অনুষ্ঠানের শেষের দিকে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া সকল শিশুকেই উপহার প্রদান করা হয়।

পরে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিনকে আরও আনন্দময় করতে আগত শিশুদের নিয়ে কেক কাটেন। সবশেষে উপস্থিত সবাইকে মিষ্টিসহ আপ্যায়ন করা হয়। এ সময় বিপুলসংখ্যক প্রবাসী ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী সপরিবার উপস্থিত ছিলেন।

Advertisement

বিএ/জেআইএম