প্রবাস

মালয়েশিয়ায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই-কমিশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০১৮ উদযাপিত হয়েছে।

Advertisement

কর্মসূচির শুরুতেই ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম। এরপর পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় কোরআন তেলোয়াত ও মোনাজাতের মধ্য দিয়ে। শনিবার সকাল ১০টায় রাজধানী কুয়ালালামপুরে অবস্থিত মালয়েশিয়ান ট্যুরিজম সেন্টারে (ম্যাটিক) এ আয়োজিত এ অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত হাইকমিশনার মুহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলামের পরিচালনায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমডোর মো. হুমায়ূন কবির, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ।

পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিস্টার (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ার। দিবসটির ওপর আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত প্রথমেই শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি বলেন, বঙ্গবন্ধু তার জীবনকে উৎসর্গ করেছিলেন বাংলাদেশের মানুষকে সুখী-সমৃদ্ধ জীবন উপহার দিতে।

Advertisement

শহীদুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর জীবনের দীর্ঘ সময় কেটেছে কারাগারে। শ্রেষ্ঠ সময়ের এতগুলো বছর তিনি অকাতরে কারাগারের ভেতরে কাটিয়ে দিয়েছেন একটা আদর্শকে, একটা স্বপ্নকে ধারণ করে মানুষের কাছে সেগুলো পৌঁছে দিতে।

রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে বলেন, যে স্বাধীন দেশ বঙ্গবন্ধু আমাদের উপহার দিয়েছেন এবং সারাবিশ্বে তার উন্মেষ ঘটিয়েছেন তা আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলেছে দূর্বার গতিতে। আজ বঙ্গবন্ধুর জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জানানোর সহজ উপায় হলো তার আদর্শকে মাথায় নিয়ে যে যার অবস্থানে থেকে দেশ এবং দেশের মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাওয়া।

হাইকমিশনার শহীদুল ইসলাম বঙ্গবন্ধুর জন্মদিনের কেট কাটেন এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়া ১ম, ২য়, ৩য় সেরা তিন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন তিনি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মাসুদ হোসাইন, ফার্স্ট সেক্রেটারি শ্রম মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, পাসপোর্ট ও ভিসা শাখার ফার্স্ট সেক্রেটারি মশিউর রহমান তালুকদার, কমার্শিয়াল উইং রাজিবুল আহসান, ফার্স্ট সেক্রেটারি তাহমিনা ইয়াছমিন, ২য় সচিব সচিব শ্রম মো. ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা, ব্যবসায়ী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা।

Advertisement

এমআরএম/এমএস