প্রবাস

পাসপোর্টের মেয়াদ ১০ বছর হতে যাচ্ছে : কুয়েত রাষ্ট্রদূত

কুয়েত প্রবাসীদের দীর্ঘদিনের দাবি পূরণ হতে যাচ্ছে। পাসপোর্টের মেয়াদ পাঁচ বছরের পরিবর্তে ১০ বছর করার জন্য সরকারের কাছে বিভিন্ন দেশের প্রবাসীরা দাবি করে আসছে। আর এ দাবি পূরণ হতে যাচ্ছে বলে জানান কুয়েতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম।

Advertisement

১৫ মার্চ কুয়েতের ইরাক সীমান্তবর্তী এলাকা আবদালিতে বাউল সম্রাট, ২১ শে পদক প্রাপ্ত কবি শাহ আব্দুল করিমের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে লোক উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এ কথা বলেন। চলতি বছরের জুলাই থেকে দেশে ১০ বছর মেয়াদের পাসপোর্ট প্রদান করা হবে।

এছাড়া সেপ্টেম্বর থেকে প্রবাসে কুয়েতসহ ৭টি দেশে প্রথম ধাপে ১০ বছর মেয়াদের পাসপোর্ট সেবা দেয়া হবে।

রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের সময় ও কষ্টের কথা বিবেচনা করে দু'দিনের ভেতর পাসপোর্ট সেবা প্রদান করার আশ্বাস দেন এবং স্থানীয় বাংলাদেশি প্রবাসীদের সহযোগিতারও আশ্বাস প্রদান করেন। সংগঠনের সভাপতি ওলিদ মো. সেনুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম সুমনের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- রাষ্ট্রদূত এসএম আবুল কালাম, বিশেষ অতিথি বিগ্রেডিয়ার জেনারেল শাহ সগিরুল ইসলাম, বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর আব্দুল লতিফ খান, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) জহিরুল ইসলাম খান, প্রশাসনিক কর্মকর্তা মিজানুর রহমান, সাজেদুল ইসলাম, শাহ আব্দুল করিম স্মৃতি পরিষদ কুয়েতে'র প্রধান উপদেষ্টা আবুল হাসেম এনাম।

Advertisement

জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য ও কুয়েত’র সভাপতি মাহমুদ আলী হাজি, সংগঠনের উপদেষ্টা লুৎফুর রহমান লুদাই মিয়া, ব্যবসায়ী সাংস্কৃতিক ব্যক্তিত্ব সংগঠনের উপদেষ্টা বাবু মিহির কান্তি পাল, সংগঠনের উপদেষ্টা এম ডি আব্দুস সেলিম, কুয়েতস্থ সোনালী ব্যাংক প্রতিনিধি সাফায়াত হোসেন পাটোয়ারী, শাহরিয়ার শাহীন, আব্দুল মালেক, আব্দুল হালিম উপস্থিত ছিলেন।

এছাড়াও কুয়েতের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। শুরুতেই কুরআন তেলওয়াত করেন মাওলানা আব্দুল আহাদ, অনুষ্ঠান সার্বিক সহযোগিতায় ছিলেন- আবদালীর প্রবাসী বাংলাদেশিরা, ১ম পর্বে কুয়েত এবং বাংলাদেশের জাতীয় সঙ্গীত, মহান শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

বাউল সম্রাটের ১০২তম জন্ম-বার্ষিকীর কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন উদযাপন করা হয়। অনুষ্ঠানের ২য় পর্বে শুরু হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। বাউল সম্রাট শাহ আব্দুল করিমের গানসহ বাউল জারি- সারি, ভাটিয়ালী-ভাওয়াইয়া মুর্শিদী পল্লী­গীতি-জালালী-দেশাত্ববোধক গান এবং জনপ্রিয় নৃত্য শিল্পী ওয়ার্দী পালের মনোমুগ্ধকর নৃত্য এবং যাদু,পরিবেশন করে মাতিয়ে রাখেন উপস্থিত দর্শকদের।

এমআরএম/এমএস

Advertisement