খেলাধুলা

আইরিশদের সামনে একাই লড়লেন সিকান্দার রাজা

বিশ্বকাপ বাছাই পর্বে চলছে সুপার সিক্সের খেলা। এখান থেকেই নির্ধারণ হয়ে যাবে, আগামী বিশ্বকাপে খেলবে কোন দুটি দল। বাছাই পর্ব উৎরাতে লড়াই করছে চারটি টেস্ট খেলুড়ে দেশ। এর মধ্যে একটি তো রয়েছে এমন, যারা দু’বার বিশ্বকাপই জয় করেছে। এক সময় শাসন করেছে পুরো ক্রিকেট সাম্রাজ্য। সেই দেশটি ওয়েস্ট ইন্ডিজ। ক্রিস গেইলের দেশকে এখন ধুঁকে ধুঁকে এগিয়ে যেতে হচ্ছে বিশ্বকাপ খেলার দিকে। বাকি তিনটি টেস্ট খেলুড়ে দেশ হচ্ছে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং আফগানিস্তান। যদিও শেষোক্ত দেশ দুটি এখনও টেস্ট খেলার স্বাদ পায়নি। মর্যাদা অর্জন করেছে মাত্র।

Advertisement

বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সের খেলায় হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে আইরিশ বোলারদের সামনে বলতে গেলে পুরোপুরি নাকাল স্বাগতিক জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। সিকান্দার রাজা এক প্রান্তে না দাঁড়ালে তো চরম লজ্জাতেই পড়তে হতো জিম্বাবুয়েকে। বলতে গেলে, একাই লড়াই করেছেন সিকান্দার রাজা।

বিপিএলে চিটাগং ভাইকিংসের হয়ে খেলে যাওয়া সিকান্দার রাজা ৮৩ বল মোকাবেলা করে ৬৯ রানে অপরাজিত ছিলেন। ৪টি বাউন্ডারির সঙ্গে মেরেছেন ৩টি ছক্কা। তার এই ইনিংসের ওপর ভর করেই ৯ উইকেট হারিয়ে ২১১ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করাতে সক্ষম হয় জিম্বাবুয়ে। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন ব্রেন্ডন টেলর। ২০ রান করে করেন চেপাস জোহুয়াও এবং ক্রেইগ আরভিন। ২১ রান করেন তেন্দাই চিসোরো।

আইরিশ ফাস্ট মিডিয়াম টিম মার্টাফ ৩৬ রান দিয়ে নেন ৩ উইকেট। ২ উইকেট নেন ম্যাকব্রাইন। ১টি করে উইকেট নেন ব্রায়ান ম্যাকআর্থি, বয়েড র্যানকিন এবং কেভিন ও’ব্রাইন।

Advertisement

আইএইচএস/পিআর