খেলাধুলা

কাঠমান্ডুতে নিহতদের স্মরণ করা হবে যুব গেমসের সমাপনীতে

নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভূবন বিমান বন্দরে ইউএস-বাংলার বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের স্মরণ করা হবে বাংলাদেশ যুব গেমসের সমাপনী অনুষ্ঠানে। শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে গেমসের সমাপনী অনুষ্ঠান। এ অনুষ্ঠানে কাঠমান্ডু ট্র্যাজেডিতে নিহতদের জন্য পালন করা হবে এক মিনিট নীরবতা।

Advertisement

প্রথম বাংলাদেশ যুব গেমসের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিকেল ৫টায় হবে সমাপনীর আনুষ্ঠানিকতা। প্রধান অতিথির আগমন এবং খেলোয়াড়দের মার্চপাস্টের পর বিমান দূর্ঘটনায় নিহতদের স্মরণ করা হবে। গত ১০ মার্চ গেমসের চূড়ান্ত পর্ব উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের মতো জাঁকজমক হবে না সমাপনী অনুষ্ঠান। প্রায় পৌনে ৪ ঘন্টাব্যাপী অনুষ্ঠানে থাকবে শুধু আনুষ্ঠানিকতা।

বিকাল ৪টায় দর্শকদের জন্য খুলে দেয়া হবে গেট। বিকেল ৫টায় শুরু হবে ডিজে শো। ৬টা ৪৫ মিনিটে স্টেডিয়ামে প্রবেশ করবেন প্রধান অতিথি। ৬টা ৫৫ মিনিটে গেমসে অংশগ্রহণকারী ৮ বিভাগের খেলোয়াড়রা মার্চপাস্ট করে স্টেডিয়ামে প্রবেশ করবেন। ৭টা ৯ মিনিটে নেপালে বিধ্বস্ত ইউএস বাংলায় নিহত যাত্রীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। ৭টা ১০ মিনিটে বাংলাদেশ যুব গেমসের বিভিন্ন খেলাধূলার অডিও ভিজুয়াল (এভি) প্রদর্শন করা হবে।

সমাপনী দিনে থাকছে অ্যাথলেটিক্সে গেমসের সেরা দুই ইভেন্ট ছেলে ও মেয়েদেও ১০০ মিটার স্প্রিন্ট। একই দিন থাকছে সকাল ১০ টায় হাতিরঝিলে আকর্ষণীয় নৌকাবাইচ।

Advertisement

সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এবং বিওএর মহাসচিবসহ অন্যান্য কর্মকর্তাগণ। অনুষ্ঠানে গেমসের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানসমূহকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হবে। ৭টা ৫৫মিনিটে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিসপ্লে- প্রদর্শন করা হবে।

রাত সাড়ে ৮ টায় থিম সংয়ের তালে তালে মাঠ ছাড়বে যুব গেমসের মাস্কট ‘তেজস্বী’। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমাপনী বক্তব্যের পর নিভে যাবে যুব গেমসের মশাল। এর মধ্যে দিয়ে পর্দা নামবে বাংলাদেশের খেলাধুলায় নতুন সংযোজন যুব গেমসের প্রথম আসরের।

আরআই/আইএইচএস/এমএস

Advertisement