বিনোদন

সিনেমার প্রচারণায় ঢাকায় আসছেন অর্ক মুখার্জি

অর্ক মুখার্জী, ফোক ঘরানায় ভারতের অন্যতম জনপ্রিয় শিল্পী। এ প্রজন্মের কলকাতার এই শিল্পীর দখল আছে ধ্রুপদী সংগীতেও। আবার একইভাবে তিনি স্বাচ্ছন্দ্য বোধ করেন সুফি, লোক কিংবা আধুনিক গানে। শুধু ভারত নয়, বাংলাদেশেও দারুণ জনপ্রিয় অর্ক। বাংলাদেশে এসে ইন্টারন্যাশনাল ফোক ফেস্টিভালেও মাতিয়ে গেছেন তিনি। নতুন খবর হলো আবারও বাংলাদেশে আসছেন অর্ক মুখার্জি। তবে এবার আসার উদ্দ্যেশ্য ভিন্ন। একটি সিনেমার প্রচারণার জন্য এবার ঢাকায় আসবেন তিনি। তার সঙ্গে আসবেন সাত্যকি ব্যানার্জি।

Advertisement

একটু খুলেই বলা যাক। সম্প্রতি বাংলাদেশের ‘মাটির প্রজার দেশে’ ছবির জন্য নতুন একটি গান করেছেন অর্ক মুখার্জি এবং কণ্ঠ দিয়েছেন সাত্যকি ব্যানার্জি। এটিই ছবির একমাত্র গান। তবে গানটি সিনেমার মূল অংশে নয় প্রমোশনে ব্যবহার হবে। আর এই প্রমোশনে অংশ নিতে ১৫ মার্চ ঢাকায় আসছেন কলকাতার এই শিল্পীদ্বয়।

এই দিন বিকালে ছবিটির সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে তাদের। ছবিটি দেখে ভালো লেগেছে বলে ‘কবিতা’ শিরোনামের গানটি সিনেমার জন্য উপহার হিসেবে দিয়েছেন তারা। আর এটাই সাত্যকি ব্যানার্জির প্রথম কোনো একক গান।

এখন এখন পর্যন্ত সারা বিশ্বের বিশটিরও বেশি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে এবার দেশের হলে মুক্তি পেতে যাচ্ছে ‘মাটির প্রজার দেশে’। আসছে ২৩ মার্চ ঢাকার স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টারস, রাজশাহীর উপহারসহ আরো বেশ কিছু হলে মুক্তি দেওয়ার প্রক্রিয়া চলছে ছবিটি।

Advertisement

২০১৬ সালে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ওই বছরেই শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কার জিতে নেয় গুপী বাঘা প্রডাকশনস লিমিটেডের ছবি ‘মাটির প্রজার দেশে’।

‘মাটির প্রজার দেশে’ পরিচালনা করেছেন বিজন ইমতিয়াজ, প্রযোজক আরিফুর রহমান। চিত্রগ্রাহক রামশ্রেয়াস রাও এবং এন্ড্রু ওয়েসমান। মাটির প্রজার দেশে বাংলাদেশের প্রথম ডাবিং ছাড়া চলচ্চিত্র যেখানে শতভাগ লোকেশন সাউন্ড ব্যবহার হয়েছে। শব্দগ্রহণে ছিলেন আনিস জন ও মার্ক কলম্বাস। ছবির শুটিং করতে সময় লেগেছে পাঁচ বছর। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, কচি খন্দকার, শিউলি আক্তার, চিন্ময়ী গুপ্তা, রমিজ রাজু, আবদুল্লাহ রানা, মনির আহমেদ শাকিল, রিকিতা নন্দিনী শিমু প্রমুখ। প্রধান শিশুশিল্পী চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুর অনিন্দ্য।

এমএবি/এলএ/আরআইপি

Advertisement