ভ্রমণ

বিমানবন্দরে যে কাজ করবেন না

বিভিন্ন কারণেই বিদেশ ভ্রমণ করতে হয়। সে ক্ষেত্রে বিমানই একমাত্র ভরসা। বিমানের জন্য যেতে হয় বিমানবন্দরে। সেখানে রয়েছে নানা ধরনের নিয়ম-কানুন। একজন সুনাগরিক হিসেবে মানতে হয় সেসব নিয়ম। এতে নিজের ভোগান্তিও কমে। তাহলে জেনে নিন অাদ্যোপান্ত-

Advertisement

ঘুম নয়বিমানের জন্য অপেক্ষা করতে গিয়ে ঘুমিয়ে পড়বেন না। বিশেষ করে, আপনি যদি একা ভ্রমণে বের হন। বিমান মিস হয়ে গেলে কিন্তু পুরো প্রক্রিয়ায় আবার কাজ শুরু করতে হবে।

সংযত কৌতুকনিরাপত্তা চেকিংয়ে দুষ্টুমি করেও ‘আমার কাছে বোমা আছে’, ‘আমার ব্যাগে তো অনেক কিছু আছে’, ‘আমাকে ধরা এতো সহজ নয়’ ধরনের কথা বলবেন না। এতে চূড়ান্ত ভোগান্তিতে পড়তে পারেন। এছাড়া যাত্রা বাতিল, জিজ্ঞাসাবাদ, কারা ভোগের মতো ঘটনাও ঘটতে পারে।

সব জরুরি নয়ব্যবহৃত মোবাইল, স্মার্টফোন, ট্যাব সঙ্গে থাকলে ক্ষতি নেই। তবে নিরাপত্তাকর্মীদের বাধা পার হওয়ার সময় বের করে দেখাবেন।

Advertisement

তরল পদার্থশ্যাম্পু, ফেসওয়াশ, সুগন্ধি নির্দিষ্ট পরিমাণে নিন। না হলে বিপাকে পড়তে পারেন। লাগেজ বেল্টে ওঠানোর পর তরল থাকলে তা মেশিনে ধরা পড়ে। এ ধরনের বস্তু হ্যান্ডব্যাগে নেওয়া ভালো। লাগেজে নিলে উপরের দিকে রাখুন।

ঝামেলা নয়কোনো অবস্থাতেই নিরাপত্তাকর্মীদের সঙ্গে ঝামেলায় যাবেন না। কোনো বিষয় নিয়ে তর্ক করলে বৃথাই সময় নষ্ট হবে, কোনো লাভ হবে না।

হাতেই রাখুনবোর্ডিং পাস ও পরিচয়পত্র ফাইলে বা ব্যাগে ঢুকিয়ে রাখবেন না। এগুলো হাতেই রাখুন। এতে আপনার কাজ দ্রুত হবে, অন্যদের সময়ও বাঁচবে।

টিকিট দেখুনবিমানের টিকিটটি খেয়াল করুন। আপনি কোন লাইনে দাঁড়াবেন, কাউন্টার নম্বর কত, কত নম্বর টার্মিনালে যেতে হবে, আপনার সিট নম্বর সবই কিন্তু উল্লেখ করা আছে। ভালোভাবে দেখে নির্দিষ্ট স্থানগুলোতেই যান। না হলে ভোগান্তিতে পড়বেন।

Advertisement

এসইউ/আরআইপি