জাতীয়

সৌহার্দ্য বাড়াতে বাংলাদেশ-ভারত সেনা সদস্যদের সাইকেল র‌্যালি

দু’দেশের সম্পর্ক বাড়াতে বাংলাদেশ ও ভারতের সেনা সদস্যরা শুরু করেছে ১৪ দিনব্যাপী বাইসাইকেল র‌্যালি। যশোর ক্যান্টনম্যান্ট থেকে যশোর-কলকাতা রোডের দুই ধারের শতবর্ষী রেইনট্রিকে সাক্ষী রেখে এগিয়ে চলছে বন্ধুত্বের প্যাডেলগুলো।

Advertisement

সোমবার বাংলাদেশ সময় সকাল ৮টায় সাইকেল র‌্যালির ফ্ল্যাগ অফ করেন বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি ও যশোর এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহম্মদ নাঈম আশফাক চৌধুরী।

র‌্যালিটি বাংলাদেশ বেলা সাড়ে ১১টা (ভারতীয় সময় বেলা ১১টা) নাগাদ বেনাপোল সীমান্ত অতিক্রম করে পেট্রাপোল এলাকায় পৌঁছালে সাধারণ মানুষ তাদের স্বাগাত জানান। সেখান থেকে র‌্যালিটি চাঁদপাড়া, হাবড়া, বিড়া, গুমা, অশোকনগর হয়ে বারাসতে পৌঁছে। ৪৫ সদস্যের এই সাইকেল র‌্যালি কলকাতার দমদমে পৌঁছায় সন্ধ্যায়।

র‌্যালিটি কলকাতা, বর্ধমান, বহরমপুর, মালদা, রায়গঞ্জ, শিলিগুঁড়ি, জলপাইগুঁড়ি, বিন্নাগুঁড়ি, কোচবিহার, বুড়িমারি সীমান্ত দিয়ে লালমনিরহাট হয়ে আগামী ২৬ মার্চ রংপুর গিয়ে শেষ হবে।

Advertisement

ভারতীয় সেনা বাহিনীর এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৬ সালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সৌহার্দ্য বাড়াতে এই ধরণের যৌথ সাইকেল র‌্যালির সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এর আগে গত বছরও এ ধরণের সাইকেল র‌্যালিতে অংশ নেন দুই দেশের সেনা সদস্যরা।

এই সাইকেল র‌্যালিতে সেনা সদস্যরা ভারতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতি বিজড়িত জায়গাগুলো যেমন পরিদর্শন করবেন, তেমনই মুক্তিযুদ্ধের স্মৃতি মনে রেখেছেন এমন স্থানীয়দের সঙ্গেও কথা বলবেন।

মনিকা সাহা/এমএমজেড/জেআইএম

Advertisement