খেলাধুলা

বিশ্বকাপও অনিশ্চিত ইংলিশ তারকার কেনের

বিশ্বকাপ একেবারেই দোরড়োয়। এই সময়ে তারকা ফুটবলারদের উপর কড়া নজর থাকে জাতীয় দলের কোচদের। ক্লাব বমান দেশের বিবাদ এমন পরিস্থিতিতেই প্রকট হতে দেখা যায় বেশি করে। জাতীয় দল চায় তারকা ফুটবলারদের বুঝে-শুনে ব্যবহার করুক ক্লাবগুলো। তবে যেহেতু বিপুল অর্থ ব্যয় করে তারকা ফুটবলারদের দলে রাখে ক্লাবগুলি, তাই তাদের পক্ষ থেকে নিজেদের স্বার্থকেই অগ্রাধিকরা দেওয়া হয় প্রায়ই।

Advertisement

অথচ, এই সময়ে এসেই কি না তারকা ফুটবলাররা পড়ছেন একের পর এক ইনজুরিতে। কয়েকদিন আগে মার্সেইয়ের বিরুদ্ধে গোড়ালিতে চোট পেয়ে পিএসজি তারকা নেইমারের বিশ্বকাপে অনিশ্চিত হয়ে পড়ায় ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে ব্রাজিলের জাতীয় ফুটবল ফেডারেশনকে। এবার একই রকম চোটের কবলে পড়লেন ইংল্যান্ড তারকা হ্যারি কেন। নেইমারের মতোই গোড়ালি মচকে আসন্ন রাশিয়া বিশ্বকাপে অনিশ্চিত হয়ে পড়লেন টটেনহ্যাম এবং ইংল্যান্ডের এই স্ট্রাইকার।

রোববার এএফসি বোর্নমাউথের বিরুদ্ধে টটেনহ্যামের ম্যাচের ৩৪ মিনিটে প্রতিপক্ষ গোলরক্ষক আসমির বেগোভিচের সঙ্গে ধাক্কা লাগে টটেনহ্যাম তারকার। গোড়ালি মচকে মাঠেই বসে পড়েন হ্যারি কেন। প্রাথমিক চিকিৎসার পরও খেলার মতো অবস্থায় না থাকায় মাঠ ছাড়তে হয় তাকে। পরে বিশেষ বুট পরে ক্র্যাচে ভর দিয়ে স্টেডিয়াম ছাড়েন তিনি।

চোটের গুরুত্ব বুঝতে কেনের গোড়ালিতে স্ক্যান করানোর সিদ্ধান্ত নেওয়া হয়। রিপোর্ট হাতে এলে তবেই বলা সম্ভব ঠিক কতদিন মাঠের বাইরে থাকতে হবে তাকে। তবে ইংল্যান্ড কোচ সাউথগেট ও টটেনহ্যান কোচ পোচেত্তিনো উভয়েই কেনকে নিয়ে আশাবাদী। তারা মনে করছেন, কেনের চোট গুরুতর হয়ে দেখা দেবে না। যদিও একই জায়গায় বার বার চোট পাওয়া নিয়ে একটু উদ্বিগ্ন দেখা যায় দুই কোচকেই।

Advertisement

বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম ম্যাচের ঠিক ৯৯দিন আগে ইনজুরিতে পড়লেন কেন। কেনের ইনজুরি ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের জন্য বিশাল এক দুঃসংবাদ। কারণ, বৃহস্পতিবার তিনি হল্যান্ড এবং ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য দল ঘোষণা করবেন বলে জানিয়ে রেখেছিলেন। তার আগেই ইনজুরিতে পড়লেন দলের সবচেয়ে বড় তারকা।

আইএইচএস/জেআইএম