জাতীয়

মিরপুরে বস্তিতে ভয়াবহ আগুন

রাজধানীর মিরপুর ১২ নম্বরে ইলিয়াছ আলী মোল্লা বস্তিতে ভয়াবহ আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২১টি ইউনিট কাজ করছে। সোমবার (১২ মার্চ) ভোর ৪টার দিকে এ আগুন লাগে।

Advertisement

ফায়ার সার্ভিস অ্যান্ড সিফিল ডিফেন্স অধিদফতরের ডিউটি অফিসার মাহফুজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তবে আগুন লাগার কারণ প্রাথমিকভাবে জানাতে পারেননি তিনি।

প্রথমে ১৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এরপর আরও সাতটি ইউনিট বাড়ানো হয়েছে। সকাল ৬টা পর্যন্ত আগুন লাগার ২ ঘণ্টা পরও তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আগুন নেভাতে স্থানীয়রাও কাজ করছেন।

ইতোমধ্যে অগ্নিকাণ্ড এলাকায় স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস আলী মোল্লা পৌঁছেছেন। তিনি জানান, বস্তিটিতে বসবাস করে প্রায় ২৫ হাজার মানুষ। ঘর রয়েছে সাত থেকে আট হাজার।

Advertisement

থামছে না অগ্নিকাণ্ড

এর আগে রোববার (১১ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে আশুলিয়ার কাঠগড়া বাজার এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেখানে দুটি বাসাবাড়ি ও টোকিও প্যাকেজিং নামে একটি কারখানার গুদাম পুড়ে গেছে। খবর পেয়ে ডিইপিজেড (ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল) ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আর শনিবার (১০ মার্চ) ভোরে পিরোজপুর শহরের কলেজ রোড এলাকায় ভয়াবহ এক অগ্নিকাণ্ডে ১৫টি স্থাপনা সম্পূর্ণ পুড়ে যায়। এর মধ্যে ৮ বসতঘর ও ৭টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় কোটি টাকা বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্তরা।

অপরদিকে ( ৯ মার্চ) শুক্রবার গভীর রাতে চট্টগ্রামের সাতকানিয়ায় আগুনে পুড়ে মা ও ছেলের মৃত্যু হয়। এতে আহত হন আরও দুইজন। উপজেলার নলুয়া ইউনিয়নের মরফলা গ্রামের শীল পাড়ায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

Advertisement

আর শুক্রবার বিকেলে সাভারের আশুলিয়ার পশ্চিম জিরাবো বাগানবাড়ি এলাকায়তিনটি তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই আগুনে আরও একটি বাড়ির ২০টি কক্ষ এবং কক্ষের ভেতরে থাকা সব মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

এআর/জেডএ