শিক্ষা

শিক্ষা বোর্ড পরিদর্শনে প্রশ্ন ফাঁস রোধ কমিটি

পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে উচ্চ আদালতের নির্দেশে গঠিত প্রশাসনিক কমিটির সদস্যরা রোববার দুপুরে ঢাকা শিক্ষা বোর্ড পরিদর্শন করেছেন। প্রশ্নপত্র শিক্ষা বোর্ডে থাকাকালে নিরাপত্তাব্যবস্থা ও সেখান থেকে ফাঁস হওয়ার কোনো সুযোগ আছে কি-না, এসব যাচাইয়ের জন্য বোর্ড পরিদর্শন করে কমিটি।

Advertisement

পরিদর্শনের আগে সকাল ১০টায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মিলনায়তনে কমিটি দ্বিতীয় দফায় বৈঠক করে। আগামী মঙ্গলবার সকালে তৃতীয় বৈঠক শেষে কমিটির সদস্যরা বিজি প্রেস পরিদর্শন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, কমিটির প্রধান ও বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ জাগো নিউজকে বলেন, রোববারের বৈঠকে বিজি প্রেস পরিদর্শনের কথা হয়েছে। আজই যাওয়ার কথা হয়েছিল। সেখানে এখন আসন্ন এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ছাপা হচ্ছে। এ অবস্থায় শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া সেখানে যাওয়া সম্ভব হয়নি।

বৈঠকে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ ও ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) দেবদাস ভট্টাচার্য।

Advertisement

উল্লেখ্য, এক রিটের পরিপ্রেক্ষিতে গত ১৫ ফেব্রুয়ারি বিচারিক এবং প্রশাসনিক নামে দুটি কমিটি গঠন করে আদেশ দেন উচ্চ আদালত। চলতি শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। ১২টি বিষয়ের প্রশ্ন ফাঁস হয় বলে অভিযোগ আছে।

এমএইচএম/বিএ/জেআইএম