শিক্ষা

প্রশ্ন ফাঁসকারীদের তালিকা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

এসএসসিতে প্রশ্ন ফাঁসে জড়িতদের নামের তালিকা চেয়ে সাধারণ আট বোর্ডে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার এ চিঠি দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাত আহমেদ।

Advertisement

তিনি জাগো নিউজকে বলেন, প্রশ্ন ফাঁসে জড়িতদের ছাড় দেয়া হবে না। তাই এসএসসিতে প্রশ্ন ফাঁসে জড়িতদের তথ্য দিতে সাধারণ বোর্ডগুলোকে চিঠি দেয়া হয়েছে। সাতদিনের মধ্যে তালিকা দিতে চিঠিতে বলা হয়েছে। এ তালিকা পাওয়ার পর অপরাধীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

অপরাধের ওপর ভিত্তি করে এমপিও (বেতন বাবদ মাসিক সরকারি অনুদান) বাতিল, স্থগিত বা বরখাস্ত করা হতে পারে বলেও জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, (গ্রেফতার, আটক বা দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া) বেসরকারি শিক্ষক-কর্মচারীদের নামের তালিকা দিতে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ওই শিক্ষকদের বিরুদ্ধে নেয়া ব্যবস্থা সম্পর্কেও জানতে চাওয়া হয়েছে।

Advertisement

উল্লেখ্য, সদ্য শেষ হওয়া এসএসসি পরীক্ষায় একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। পরীক্ষা শুরুর আগে থেকে চলাকালে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েও প্রশ্ন ফাঁস ঠেকাতে পারেনি সরকার। ১৭ দিন লিখিত পরীক্ষা ছিল। এর মধ্যে ১২ দিনে আবশ্যিকসহ ১২টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে, যা প্রশ্নপত্র ফাঁসের রেকর্ড। পরীক্ষা চলাকালে প্রশ্নপত্র ছড়ানো, পরীক্ষার আগে প্রশ্নপত্র কেন্দ্র থেকে বাইরে পাঠিয়ে দেয়াসহ প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ছাত্র, শিক্ষক ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তি মিলিয়ে দেড় শতাধিক ব্যক্তিকে গ্রেফতার বা আটক করা হয়।

এমএইচএম/এএইচ/আরআইপি