দেশজুড়ে

চার লেন হচ্ছে ফরিদপুর-কুয়াকাটা মহাসড়ক

দেশি-বিদেশি ভ্রমণ পিপাসুদের কাছে পরিচিত একটি নাম কুয়াকাটা সমুদ্র সৈকত। একে বাংলাদেশের সাগরকন্যা বলা হয়ে থাকে। আর এ সৈকতে একান্তে সময় কাটাতে যাওয়া পর্যটকদের যাত্রা আরও সহজ ও নির্বিঘ্ন করতে ফরিদপুর থেকে কুয়াকাটা পর্যন্ত মহাসড়ক চার লেনে রূপ দেয়ার পরিকল্পনা করছে সরকার।

Advertisement

মূলত ঢাকাসহ মধ্য-পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের সঙ্গে দক্ষিণাঞ্চলের মানুষের যাতায়াত ব্যবস্থার উন্নয়নে এ পরিকল্পনা করা হয়েছে। দীর্ঘ এ ২৩৬ দশমিক ৭৪ কিলোমিটার সড়কজুড়ে যানবাহনের পাশাপাশি সাধারণ মানুষের জন্যও থাকবে আলাদা ‘সার্ভিস লেন’।

এ পরিকল্পনারই অংশ হিসেবে ‘ফরিদপুর-ভাঙ্গা-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা জাতীয় মহাসড়ক ফোরলেন উন্নীতকরণের জন্য ভূমি অধিগ্রহণ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের গৃহীত এ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পাঠিয়ে দেয়া হয়েছে পরিকল্পনা কমিশনে। তারা প্রকল্প মূল্যায়ণ কমিটির (পিইসি) সভায় এটির অনুমোদন দিলে চূড়ান্ত অনুমোদনের জন্য চলে যাবে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক)।

২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের জুন মেয়াদী এ প্রকল্পের ভূমি অধিগ্রহণ বাবদ ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৯৯ কোটি ২২ লাখ টাকা। অধিগ্রহণ হবে ৩০২ দশমিক ৭০ একর ভূমি। ফরিদপুর থেকে ভাঙ্গা, বরিশাল ও পটুয়াখালী হয়ে কুয়াকাটা পর্যন্ত প্রয়োজনীয় এ ভূমি অধিগ্রহণ করা হলে পরবর্তীতে বৈদেশিক সহায়তা অথবা সরকারি অর্থায়নে চার লেন নির্মাণ সম্পন্ন হবে।

Advertisement

এফএ/এমএস