খেলাধুলা

বঙ্গবন্ধু স্টেডিয়ামে পদ্মা সেতু!

নির্মাণাধীন পদ্মা সেতু বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সাহসী প্রতিকৃতি। জাতীয় যে কোনো বড় অনুষ্ঠানে তুলে ধরা হয় এ সেতু নির্মাণের অগ্রগতি। গত জানুয়ারিতে শেরে বাংলা নগরে অনুষ্ঠিত বাণিজ্যমেলার প্রধান ফটক তৈরি করা হয়েছিল জাতির অন্যতম গর্বের পদ্মা সেতুর আদলে। এবার ক্রীড়াঙ্গনেও ফুটিয়ে তোলা হবে উন্নয়নের সেই প্রতিকৃতি।

Advertisement

শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে প্রথম বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের জমকালো উদ্বোধন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের দ্বিতীয় বৃহত্তম এ গেমসের। উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্টেডিয়ামে শোভা পাবে পদ্মা সেতুর অবয়ব।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মশালগেট পেছনে রেখে যে বিশাল মঞ্চ তৈরি করা হচ্ছে তারই পাশে দৃশ্যমান হবে সেতুর প্রতিচ্ছবি। যার দৈর্ঘ্য ৩১ ফুট। পদ্মার বুকে ইস্পাতের তৈরি যে মূল কাঠামো দৃশ্যমান হয়েছে তার আদলে তৈরি সেতু দর্শকরা দেখতে পাবেন যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে। পিলারসহ এর উচ্চতা ১১ ফুট। এর মধ্যে ৪ ফুট উঁচু মূল কাঠামো।

মঞ্চের আরেক পাশে থাকবে ৪০ ফুট লম্বা সুদৃশ্য নৌকা। পাল তোলা নৌকাটি এমনভাবে বানানো হয়েছে যার পাশে থাকবে একটি ছোট মঞ্চ। যেখানে পারফরমাররা বিভিন্ন দৃশ্য ফুটিয়ে তুলবেন। এলইডি বাতি তৈরি করবে নৌকার নিচে পানি। মনে হবে নৌকার উপরই দাঁড়িয়ে সব করছেন পারফরমাররা।

Advertisement

একইভাবে এলইডি বাতির মাধ্যমে পানি ফুটিয়ে তোলা হবে সেতুর নিচেও। শুধু কী তাই? সেতুর নিচ দিয়ে বয়ে যাবে পানির স্রোত আর সেতু দিয়ে ছুটে যাবে ট্রেন ও গাড়ি। রিমোট কন্ট্রোলে চালিত গাড়ি ও ট্রেন চলবে বঙ্গবন্ধু স্টেডিয়ামের পদ্মা সেতু দিয়ে।

আরআই/আইএইচএস/পিআর