প্রবাস

বাংলাদেশ খ্রিষ্টান সমিতির উদ্যোগে কানেকটিকাটে ৭ মার্চ উদযাপন

প্রথমবারের মতো কানেকটিকাটের প্রবাসী বাংলাদেশ খ্রিষ্টান সমিতি উদযাপন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। সম্প্রতি ম্যানচেস্টারের একটি চার্চের মিলনায়তনে বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাটের (বিসিএসি) আয়োজনে প্রবাসীরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

Advertisement

বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বিসিএসি) এর সভাপতি কলিন্স বৈদ্য বাপ্পী ও হেমন্ত পালমারের সঞ্চালনায় একুশের অনুষ্ঠানে বক্তব্য রাখেন- (বিসিএসি)’র পৃষ্ঠপোষক ডেভিড স্বপন রোজারিও, বাংলাদেশ আমেরিকান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বাক) এর সাবেক সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল, আহ্বায়ক লিটন গ্রেগরি, বিসিএসি’র সভাপতি কলিন্স বৈদ্য ও হেমন্ত পালমা।

বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বিসিএসি) এর সভাপতি কলিন্স বৈদ্য বাপ্পী বলেন, পৃথিবীতে একমাত্র বাঙালি জাতিই ভাষার জন্য রক্ত দিয়েছে। প্রবাসে থেকেও যেন আমরা এই ভাষার মর্যাদা রাখতে পারি সেই চেষ্টা অব্যাহত থাকবে।

বাপ্পী বলেন, প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মাঝে বাংলাদেশের জাতীয় দিবস ও বাংলা সংস্কৃতি তুলে ধরার জন্য এবারেই আমাদের নতুন প্রয়াস আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উদযাপন। প্রথমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করায় আমরা অনেক সাড়া পেয়েছি।

Advertisement

কানেকটিকাটের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ আমাদের ডাকে সাড়া দিয়ে উৎসাহ যুগিয়েছেন। একই সঙ্গে এ অনুষ্ঠানে এসে অংশ নিয়েছেন। এজন্য তিনি উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের মাঝে রিপন গমেজের নির্দেশনায় ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই’ নামে একটি নাটিকা মঞ্চস্থ করা হয়। অংশ নেন উৎস, মিকি, হৃদয়, অমিত, শ্রুতি, আঞ্জেলিয়াস, জেসিকা, চেলসি ও এলভিস প্রমুখ।

এছাড়া কবিতা আবৃত্তি করেন- বাহাউদ্দিন পিয়াল ও জুলিয়েট ডি সিলভা। সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন রাশিদা আখন্দ লাকী, লিটন গ্রেগরি, ব্রিয়ানা বিশ্বাস, বর্ষা সরকার, ফিহা, আরিয়ানা বৈরাগী, মুকুট কস্তা, মিশাল দাস, ট্রাসিয়া বিশ্বাস ও এতান্না সরেন।

এছাড়াও বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন অব কানেকটিকাট (বিসিএসি)’র শিল্পীরা নাচ ও গান পরিবেশন করেন। অংশ নেন-দিয়া কান্তা, শেরল পালমা, জেসিকা, জৈতী, শার্লী, শ্রুতি ও স্নেহা।

Advertisement

এমআরএম/জেআইএম