অর্থনীতি

শেয়ারবাজারে ফের দরপতন

ঊর্ধ্বমুখী প্রবণতায় ফেরার এক কার্যদিবস পরেই বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।

Advertisement

মূল্য সূচকের পাশাপাশি এদিন উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইতে লেনদেন হওয়া ১১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৫টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৮২২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ২ হাজার ১৪৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪২৬ কোটি ৯০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২১ কোটি ১৭ লাখ টাকা।

Advertisement

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আল-আরাফা ইসলামী ব্যাংকের ১২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক, গ্রামীণফোন, ইফাদ অটোস, বিডি থাই, প্যারামাউন্ট টেক্সটাইল এবং নাহি অ্যালুমিনিয়াম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৭৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৫টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩২টির।

এমএএস/এমআরএম/জেআইএম

Advertisement