তথ্যপ্রযুক্তি

রাইড শেয়ারিংয়ে যুক্ত হলো ‘রেইডার’

অ্যাপসের মাধ্যমে গণপরিবহন সেবা দিতে রাইড শেয়ারিংয়ে যুক্ত হয়েছে ‘রেইডার’ নামে নতুন একটি প্রতিষ্ঠান।

Advertisement

বুধবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়। রেইডার রাইডশেয়ারিং এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান এ সেবা চালু করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গোলাম সারওয়ার, ব্যবস্থাপনা পরিচালক মো. মিনহাজুল আরেফিন রাসেল, মুখপাত্র এম এ রহমান প্রমুখ।

মিনহাজুল আরেফিন রাসেল বলেন, আজ থেকেই অ্যাপ ডাউনলোড করে এ সেবা নেয়া যাবে। মোটরসাইকেল ও গাড়ির মালিকরা রেজিস্ট্রেশন করতে পারবে। প্রাথমিক অবস্থায় রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরের লোকজন এ সেবা গ্রহণ করতে পারবেন। অ্যাপ ডাউনলোডকারীরা তাদের পছন্দের মোটরসাইকেল এবং গাড়ির মাধ্যমে ঢাকা শহরের বিভিন্ন স্থানে নির্ধারিত ভাড়ায় চলাচল করতে পারবেন।

Advertisement

তিনি বলেন, যেহেতু বাজারে এখন কয়েকটি রাইড শেয়ারিংয়ের ব্যবসা চালু আছে। তাই অন্যদের তুলনায় আমারা ভাড়া কম নির্ধারণ করেছি। সেবার মানও ভাল হবে। প্রতি কিলোমিটারের ভাড়া মোটরসাইকেলে ১১ টাকা এবং গাড়িতে ১৭ টাকা।

তিনি আরও বলেন, আমাদের অনেকে ভাল ইংরেজি লেখতে পারেন না। তাদের জন্য আমাদের অ্যাপসটিতে বেশকিছু নতুন বিষয় রয়েছে। এখানে ঢুকলেই যাত্রীরা একটি মানচিত্র পাবেন। তারা নির্দিষ্ট গন্তব্যে যেতে মানচিত্রের মাধ্যমে স্থান নির্ধারণ করতে পারবেন। এ ছাড়া এলাকা বা জায়গার নাম স্পষ্ট ভাষায় বললেও অ্যাপস পেয়ে যাবেন।

রাসেল বলেন, এখন আমরা বাংলাদেশে ব্যবসা শুরু করেছি, শিগগিরই যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের অন্যান্য দেশে রেইডার কার্যক্রম শুরু করবো। ইতোমধ্যে রেইডার আমেরিকায় লাইসেন্স প্রাপ্ত এবং সুইজারল্যান্ডে ট্রেডমার্ক রেজিষ্ট্রার্ডকৃত।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গোলাম সারওয়ার বলেন, শুধু মুনাফার মানসিকতা নিয়েই রেইডারের পথ চলা নয়, আমরা মুনাফার ২০ শতাংশ শিক্ষা ও খেলাধুলায় সহযোগিতার জন্য ব্যয় করবো।

Advertisement

এসআই/এমএমজেড/পিআর