প্রবাস

প্যারিসে বসন্ত উৎসব

ফ্রান্সের প্যারিসে বাংলাদেশিদের সাংস্কৃতিক সংগঠন ‘সারগাম শিল্পী গোষ্ঠী’র আয়োজনে আনন্দ ঘন পরিবেশে বসন্ত উৎসব উদযাপিত হয়েছে।

Advertisement

স্থানীয় সময় রোববার বিকেলে প্যারিসের ম্যারি দ্যা ইভরি এলাকার এক অভিজাত হলরুমে এই উৎসবের আয়োজন করা হয়। সাংস্কৃতিমনা বিভিন্ন সংগঠন ও কমিউনিটি নেতৃবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

মনিরুল ইসলাম ভূঁইয়া ও শিমুল শাহাদাৎ এর যৌথ উপস্থাপনায় অনুষ্ঠানে শিল্পীরা গান, কবিতা, পুঁথি, নৃত্যে দর্শকদের মাতিয়ে রাখেন।

প্যারিসের বিভিন্ন অঞ্চল থেকে তরুণ-তরুণীরা বসন্তের সাজ সেজে অনুষ্ঠানে অংশগ্রহণ করে, আবার অনেকে সপরিবারে বসন্ত উৎসব উপভোগ করেন।

Advertisement

অনুষ্ঠানের শুরুতে সারগাম শিল্পী গোষ্ঠীর ১৩ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সংগঠনটির সভাপতি হাওলাদার মোহাম্মদ শাহাদাৎ রনির সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাসের সচিব নির্ঝর অধিকারী, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমদ, সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশনের সভাপতি শাহজাহান শারু, বরিশাল বিভাগ অ্যাসোসিয়েশনের সভাপতি মোতালেব খান, এস এইচ হায়দার, সুনাম উদ্দিন, আলতাফ হোসেন, হাসান সিরাজ, আলিমুর রেজা, সুমন খান ও আলী আক্কাস, আজাদ আহমেদ, মিরাজুল ইসলাম, রিপন আহমেদ, খন্দকার আতাউর রহমান, মাসুদ হোসেন প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সোমা দাস, মুন্নী খন্দকার, এমিল ওয়াহিদ, অনামিকা, আতাউর রহমান, রনজিৎ বড়ুয়া, ঐন্দ্রি,আজাদ আহমেদ, মাইনুল ইসলাম, কাব্য কামরুল প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, হাজারো সীমাবদ্ধতার মধ্যে ও ফ্রান্সের মতো দেশে সংগঠনটি এক যুগের ও বেশি সময় ধরে দেশীয় সংস্কৃতি লালনের যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা প্রশংসার দাবীদার, প্রবাসে এধরণের আয়োজন কমিউনিটিতে পারস্পরিক সম্প্রীতি সুদৃঢ় হয় এবং নতুন প্রজন্ম আপন সংস্কৃতির সঙ্গে পরিচিত হবার সুযোগ পায়। মোসাদ্দেক হোসেন সাইফুল/এমবিআর/আরআইপি

Advertisement