খেলাধুলা

‘এ যেন ছুরি হাতে বন্দুকযুদ্ধে নেমে পড়া’

আইসিসির ডিমেরিট পয়েন্টের নিয়ম নিয়ে এবার বেশ ক্ষেপেছেন ডেল স্টেইন। দক্ষিণ আফ্রিকান এই পেসার মনে করছেন, মাঠে ডিমেরিট পয়েন্টের ব্যবস্থা করে কাগিসো রাবাদার মতো খেলোয়াড়দের অক্ষম করে রাখা হয়েছে। স্টেইনের মতে, এটা অনেকটা ছুরি হাতে কাউকে বন্দুকযুদ্ধে নামিয়ে দেয়ার মতো।

Advertisement

মাঠে অশৃঙ্খল আচরণ করলেই জরিমানা আর ডিমেরিট পয়েন্ট। অনেক সময় তো প্রতিপক্ষ খেলোয়াড়কে হাত নেড়ে বিদায় বললেও ডিমেরিট পয়েন্ট চাপিয়ে দেয়া হচ্ছে। কাগিসো রাবাদার নামের পাশে এখন পাঁচটি ডিমেরিট পয়েন্ট, এজন্য গত জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে এক টেস্টে নিষিদ্ধ ছিলেন তিনি। আর তিনটি ডিমেরিট পয়েন্ট পেলে কমপক্ষে দুই টেস্টের জন্য নিষেধাজ্ঞা পাবেন তরুণ এই পেসার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া সর্বশেষ টেস্টে দক্ষিণ আফ্রিকা দল এই নিয়মের জন্যই অনেকটা দুর্বল হয়ে পড়েছিল, মনে করছেন স্টেইন। অথচ এই টেস্টেরই চতুর্থ দিন চা-বিরতির সময় কুইন্টন ডি ককের সঙ্গে লেগে গিয়েছিল ডেভিড ওয়ার্নারের। ভিডিও ফুটেজে দেখা যায়, এই ঘটনায় ওয়ার্নারই বেশি আক্রমণাত্মক ছিলেন, তেড়ে গিয়েছিলেন ডি ককের দিকে।

অস্ট্রেলিয়ার এমন আচরণের জবাব দেয়ার মতো দক্ষিণ আফ্রিকা দলে কেউ ছিলেন না। স্টেইন মনে করছেন, একজনই ছিলেন-কাগিসো রাবাদা। তার হাতেও হাতকড়া পরিয়ে রাখা হয়েছে।

Advertisement

পুরো বিষয়টিকে ভীষণ অবিচার হিসেবে দেখছেন স্টেইন। হতাশ কন্ঠে তিনি বলেন, ‘আরেকটি ছেলে এটা পারতো-কেজি (কাগিসো রাবাদা)। কিন্তু তাকে আটকে রাখা হয়েছে। তাকে এখন যেন হাতকড়া পরিয়ে রাখা হয়েছে, যেটাকে একটু অবিচারই মনে হচ্ছে।’

অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের তুলনায় প্রোটিয়াদের অনেকটাই আটকে রাখা হয়েছে, এমন অভিযোগ তুলে স্টেইন বলেন, ‘আপনি দেখুন, অস্ট্রেলিয়ার কয়েকজন কি করছে। আমি এখানে অভিযোগ করতে আসিনি। আশা করছি, এটা বলার জন্য আমার শাস্তি হবে না। তবে আপনারা আমাদের সেরা প্রতিযোগীকে আটকে রেখেছেন। বিশেষ করে তাকে যেভাবে মাঠের মধ্যে রাখা হয়েছে, এটা অনেকটা বন্দুকযুদ্ধে ছুরি হাতে নেমে পড়ার মতো।’

এমএমআর/আরআইপি

Advertisement