খেলাধুলা

ভারত-শ্রীলঙ্কা লড়াই দিয়ে নিদাহাস ট্রফি শুরু মঙ্গলবার

শ্রীলঙ্কার মাটিতে বহুল প্রতীক্ষিত নিদাহাস ত্রিদেশীয় টি-টোয়েন্টি ট্রফিটি মাঠে গড়াচ্ছে আগামীকাল (মঙ্গলবার)। উদ্বোধনী দিনে মুখোমুখি হচ্ছে এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি শ্রীলঙ্কা আর ভারত। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

Advertisement

শ্রীলঙ্কা দল আবার নতুন করে জেগে উঠেছে। চন্ডিকা হাথুরুসিংহে কোচের দায়িত্ব নেয়ার পর বাংলাদেশ সফরে তিনটি সিরিজেই ব্যাপক সাফল্য পেয়েছে তারা। টাইগারদের মাটি থেকে ত্রিদেশীয় সিরিজের পর টেস্ট আর টি-টোয়েন্টি সিরিজও জিতেছে দিনেশ চান্দিমালের দল। এবার তারা খেলবে ঘরের মাঠে স্বাগতিক হিসেবে।

প্রথম ম্যাচে স্বাগতিক লঙ্কানদের প্রতিপক্ষ ভারত। তারা টুর্নামেন্টের অন্যতম ফেভারিট। তবে এই সিরিজে ভারত বলতে গেলে দ্বিতীয় সারির দল পাঠিয়েছে। অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনির মতো বড় ক্রিকেটারকে এবার বিশ্রাম দিয়েছে তারা। তারপরও দলটি ভারত বলেই আলাদা করে গোণায় রাখতে হচ্ছে।

বর্তমান সময়ে দুর্দান্ত ছন্দে রয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ জিতে দেশে ফিরেছে তারা। নিদাহাস ট্রফিটাও টি-টোয়েন্টি ফরমেটের। বড় তারকা অনেকে না থাকলেও ভারতের দলটিকে ছোট করে দেখার তাই উপায় নেই। চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচে তাই বেশ কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে অনুমান করা যাচ্ছে।

Advertisement

সিরিজে বাংলাদেশের ম্যাচ আগামী ৮ মার্চ। ওই ম্যাচটিতেও তাদের প্রতিপক্ষ ভারত। রাউন্ড রবিন পদ্ধতিতে সিরিজের তিন দল দু’বার করে একে অপরের মুখোমুখি হবে। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। টুর্নামেন্টের একমাত্র ভেন্যু কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সবকটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

এমএমআর/এমএস