আইন-আদালত

আইনজীবী সমিতির নির্বাচনে সাদা প্যানেলের প্রার্থী চূড়ান্ত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনের জন্য সরকার সমর্থকদের প্যানেল (সাদা প্যানেল) চূড়ান্ত করা হয়েছে। রোববার (৪ মার্চ) রাতে বাংলাদেশ বার কাউন্সিল ভবনে এক সভায় সরকার সমর্থক আওয়ামী সমন্বয় পরিষদের এই প্যানেল চূড়ান্ত করা হয়।

Advertisement

এতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বারের) সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদকে সাধারণ সম্পাদক পদে মনোনয়ন দেওয়া হয়েছে।

রোববার অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, সিনিয়র আইনজীবী সৈয়দ রেজাউর রহমান, কাজী নজিবুল্লাহ হিরু, আব্দুল্লাহ আবু প্রমুখ।

পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সদ্য অনুষ্ঠিত ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে নিজেদের প্রার্থীদের পক্ষে কাজ করায় উপস্থিত আইনজীবীদের ধন্যবাদ জানান।

Advertisement

২০১৮-১৯ সেশনের নির্বাচনের জন্য আইনমন্ত্রী আনিসুল হক মনোনীতদের নাম ঘোষণা করেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকি পদগুলোর মনোনীতরা হলেন- সহ সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

প্রসঙ্গত, ২০১৭-১৮ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদকসহ মোট ৮টি পদে জয়ী হয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। অন্যদিকে ক্ষমতাসীনদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) পেয়েছিল ৬টি পদ।

সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের তৎকালীন আইন সম্পাদক আবদুল মতিন খসরুকে পরাজিত করে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার তৎকালীন উপদেষ্টা জয়নুল আবেদীন নির্বাচিত হন। সম্পাদক পদে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার তৎকালীন সাধারণ সম্পাদক রবিউল আলম বুদুকে পরাজিত করে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।এ ছাড়া অন্যান্য আরো ৮টি পদে জাতীয়তা বাদী ঐক্য প্যানেল থেকে জয়ী হয়।

এফএইচ/এনএফ/জেআইএম

Advertisement