দেশজুড়ে

‘ভূতের বাচ্চা সোলায়মান’ লেখায় জাফর ইকবালের ওপর হামলা

‘ভূতের বাচ্চা সোলায়মান’ নামক উপন্যাস লিখে নবী সোলায়মান (আ.) কে ব্যঙ্গ করায় অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে হামলাকারী ফয়জুর রহমান।

Advertisement

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে এ স্বীকারোক্তি দিয়েছে। ফয়জুর বলেছে, জাফর ইকবাল ইসলামের শত্রু, তাই তাকে হত্যা করার জন্য হামলা করেছি। উনি নিজেও নাস্তিক এবং অন্য সবাইকেও নাস্তিক বানানোর জন্য প্রচার করে বেড়াচ্ছেন। তার লেখা পড়ে মানুষ বিভ্রান্তির মধ্যে পড়ছে।

রোববার সকালে ফয়জুরের এ স্বীকারোক্তির কথা জানান র‌্যাব-৯ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদের সময় ‘ভূতের বাচ্চা সোলায়মান’ নামক একটি উপন্যাসের কথা উল্লেখ করে ফয়জুর বলেছে- এ উপন্যাসের মাধ্যমে জাফর ইকবাল নবীকে নিয়ে ব্যঙ্গ করেছেন। তাই হামলা করেছি।

Advertisement

জিজ্ঞাসাবাদে আরও কিছু জানা গেছে কি-না এমন প্রশ্নের জবাবে কর্নেল আলী হায়দার আজাদ বলেন, হামলাকারী এখন চিকিৎসাধীন। এর বাইরে আর কিছু জানা সম্ভব হয়নি। সে সুস্থ হলে আমরা এ ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা করব।

উল্লেখ্য, গতকাল শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে অনুষ্ঠান চলাকালে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করে ফয়জুর রহমান। প্রথমে জাফর ইকবালকে ওসমানী হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। রাতে উন্নত চিকিৎসার জন্য বিমান বাহিনীর এয়ার অ্যাম্বুলেন্স করে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে আনা হয়। বর্তমানে সেখানেই তিনি চিকিৎসাধীন।

হামলায় আহত ড. মহম্মদ জাফর ইকবালের মাথা, বাম হাত ও পিঠে ৩৮টি সেলাই দেয়া হয়েছে। এর মধ্যে মাথায় ২৬টি, বাম হাতে ৬টি এবং পিঠের বাম পাশে আরও ৬টি সেলাই দেয়া হয়েছে।

 

আরএআর/পিআর

Advertisement