প্রবাস

বাংলাভিশনের বার্তা প্রধানের সঙ্গে স্পেন বাংলা প্রেস ক্লাবের বৈঠক

বাংলাভিশনের বার্তা প্রধানের সঙ্গে স্পেন বাংলা প্রেস ক্লাবের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি বার্সেলোনার স্থানীয় একটি রেস্তোরাঁয় সন্ধ্যা ৭টায় এ সাক্ষাৎ হয়। স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্যরা ও বাংলাদেশি কমিউনিটির সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

Advertisement

স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফাজ জনির পরিচালনায় বৈঠকে প্রধান অতিথি ছিলেন বাংলাভিশনের বার্তা প্রধান মোস্তফা ফিরোজ, বিশেষ অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার সভাপতি জয়নাল আবেদিন, আয়েবার বাংলাদেশ চিফ কো-অর্ডিনেটর তানভীর সিদ্দিকি ও অ্যাসোসিয়েশন কোলতুরাল ই উমানিতেরিয়া দ্য বাংলাদেশ এন কাতালোনিয়ার সভাপতি মাহারুল ইসলাম মিন্টু।

স্পেন বাংলা প্রেস ক্লাবের প্রথম সদস্য সাংবাদিক মিরন নাজমুলের সূচনা বক্তব্যের পর বৈঠকে উপস্থিত কমিউনিটির ব্যক্তিবর্গ কর্তৃক উত্থাপিত প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবি-দাওয়া নিয়ে অতিথিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

প্রবাসীদের মরদেহ বিনা খরচে বাংলাদেশে পাঠানো, বাংলাদেশের বিমানবন্দরে প্রবাসীদের বিভিন্ন হয়রানি, বাংলাদেশে ভ্রমণকালীন বিভিন্ন সময় সমস্যা, প্রবাসীদের পাসপোর্ট ও ন্যাশনাল আইডি কার্ড তৈরিতে জটিলতা এবং প্রবাসীদের ভোটাধিকার ইত্যাদি বিষয়গুলো ওঠে আসে।

Advertisement

মোস্তফা ফিরোজ বলেন, প্রবাসীদের দাবি ও আন্দোলনের প্রেক্ষিতে এবং সরকারের আন্তরিকতায় ৩০ বছরের প্রবাসীদের কল্যাণের জন্য সরকার অনেক কিছুই করেছেন। ভবিষ্যতেও যেন প্রবাসীদের ন্যায্য ও যৌক্তিক দাবিগুলো সরকারকে গুরুত্ব সহকারে দেখার আহ্বান জানান।

তিনি বলেন- প্রবাসীদের সন্তান ও তাদের ভবিষ্যৎ প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি বোঝাতে হবে। তাদের সুশিক্ষিত করে গড়ে তোলাসহ প্রবাসের স্থানীয় প্রশাসন ও রাজনীতিতে অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিতে হবে। তাহলে বিদেশের মাটিতেও বাংলাদেশের কমিউনিটিগুলো শক্তিশালী হয়ে ওঠবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সাংবাদিক নুরুল ওয়াহিদ, লোকমান হোসেন, ফয়জুল হক রানা, এম লায়েবুর রহমান, ইসমাইল হোসেন রায়হান। কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংগঠনিক ও রাজনৈতিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- আব্দুল বাসিত কায়সর, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সাব্বির আহমেদ দুলাল, সফিউল আলম সফি, শফিকুর রহমান, আনোয়ারুজ্জামান চৌধুরী, শফিক খান, আমির হোসেন আমু, আবুল কালাম আজাদ, মনিরুজ্জামান সুহেল, কয়েস খান, মোহাম্মদ কামরুল, অয়াজিজুর রহমান, শাহাব রহমান, মহিউদ্দিন হারুন, জাফার হোসাইন, কামাল বেপারি ও সালাহ উদ্দিন প্রমুখ।

এমআরএম/জেআইএম

Advertisement