দেশজুড়ে

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিতে কাজ করবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিস বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে। কাজ করা হবে রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনেও। সে লক্ষ্যে মার্কিন সরকারের হয়ে আমি বাংলাদেশে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে এসেছি।

Advertisement

শনিবার কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ট্রানজিট ক্যাম্পে তিনি এসব কথা বলেন।

ক্যাম্পে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রোহিঙ্গা সংকটে মানবিক সাড়া দেয়ায় বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন লিসা কার্টিস। এ সময় তিনি কফি আনান কমিশনের প্রস্তাব বাস্তবায়নের ওপরও জোর দেন।

ক্যাম্প পরিদর্শনকালে লিসা কার্টিসের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

Advertisement

তিনি বলেন, সীমান্তে রোহিঙ্গা পরিস্থিতির ওপর নজর রাখছি আমরা। সম্প্রতি সীমান্তে বিনা উসকানিতে মিয়ানমারের সেনা বৃদ্ধি এবং রোহিঙ্গাদের ঠেলে দেয়ার সমূহ প্রস্তুতির বিষয়েও আমাদের সতর্ক নজর রয়েছে। রোহিঙ্গারা যাতে নিজেদের অধিকার নিয়ে মিয়ানমারে ফেরত যেতে পারে সে লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলে আমরা কাজ করছি।

বার্নিকাট বলেন, জোরপূর্বক বাস্তুহারারা যাতে মিয়ানমারে নিজেদের গ্রামগুলোতে ফিরতে পারে সেজন্য দেশটির সরকারের সঙ্গে কাজ করব। রোহিঙ্গাদের ফেরত নেয়ার অঙ্গীকার বাস্তবায়নে মিয়ানমার সরকার কী করছে তাও জানতে চাইব আমরা।

মার্কিন প্রতিনিধি দলটি শনিবার সকালে টেকনাফের শামলাপুর অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তারা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন। এরপর সকাল ১০টার দিকে টেকনাফের কেরুনতলী প্রত্যাবাসনের জন্য তৈরি ট্রানজিট ঘাট পরিদর্শনে যান তারা।

সেখান দুপুর ১২টার দিকে উখিয়ার টিভি কেন্দ্র সংলগ্ন ইউএনএইচসিআরের পরিচালনাধীন ট্রানজিট ক্যাম্পে আসেন। সেখানে তিনি রোহিঙ্গাদের দেয়া স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শন করেন ও রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন। এরপর যান বালুখালী ক্যাম্প পরিদর্শনে।

Advertisement

ট্রাম্পের দক্ষিণ এশিয়াবিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস তিনদিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন। ট্রাম্প প্রশাসনের এক বছরের বেশি সময়কালে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় উচ্চপর্যায়ের কোনো ব্যক্তির এটিই প্রথম সফর।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং পররাষ্ট্রসচিব শহীদুল হকের সঙ্গে আলোচনা করবেন বলে জানা গেছে।

সায়ীদ আলমগীর/আরএআর/জেআইএম