দেশজুড়ে

ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনার জন্য কাজ করছি : এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ব্যবসায়ীদের মধ্যে কর দেয়ার আগ্রহ সৃষ্টির লক্ষ্যে একটি ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা ও কর্মপরিবেশ সৃষ্টি করার জন্য আমরা কাজ করছি। এজন্য আগামী বাজেটকে সামনে রেখে আমরা একটি ফিসক্যাল পলিসি তৈরি করছি। যাতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত না হন এবং রাজস্ব প্রদান করতে পারেন।

Advertisement

শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এনবিআর চেয়ারম্যান এ কথা বলেন।

তিনি আরও বলেন, ব্যবসায়ীদের সঙ্গে সু-সম্পর্ক সৃষ্টি ও ট্যাক্স নেট বৃদ্ধির মাধ্যমে আমাদের রাজস্ব বাড়াতে হবে। দেশের উন্নয়নে অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধির কোনো বিকল্প নেই। যারা এখনও ট্যাক্সের বাইরে আছেন তাদের ট্যাক্সের আওতায় আনতে হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের দেশ প্রেমে উদ্বুদ্ধ করছি। ভালো কাজের জন্য উৎসাহিত এবং তাদের কাজের মূল্যায়ন ও পদোন্নতি দেয়ার ব্যবস্থা করা হচ্ছে। যাতে তারা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে পারেন।

Advertisement

এ সময় অন্যান্যের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (প্রশাসন) এস এম আশফাক হোসেন, সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দীন মাহমুদ, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) শাহনাজ পারভীন, কর অঞ্চল-৩ ঢাকার কমিশনার বেগম নাহার ফেরদৌসী, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপ-সচিব মো. কামরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর অগে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান জাতির জনকের সমাধি সৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি ফাতেহাপাঠ, কবর জিয়ারত ও বিশেষ মোনাজাতে অংশ নেন। এরপর তিনি বঙ্গবন্ধু ভবনে যান এবং সেখানে রক্ষিত পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।

এস এম হুমায়ূন কবীর/আরএআর/জেআইএম

Advertisement