ধর্ম

ঈমানের স্বাদ লাভ করবেন যারা

মুমিন মুসলমানের জন্য ঈমান আল্লাহ তাআলার এক মহা নেয়ামত। এ ঈমানের রয়েছে মজা, স্বাদ ও হাকিকত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ঈমানের স্বাদ লাভ করবে সে ব্যক্তি, যে ব্যক্তি আল্লাহ তাআলাকে প্রভূ হিসেবে, ইসলামকে জীবন ব্যবস্থা হিসেবে এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রাসুল হিসেবে সন্তুষ্টচিত্তে মেনে নেবে। (মুসলিম)

Advertisement

এ কারণে আল্লাহ তাআলা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সত্য দ্বীনসহ (কুরআন) মানুষের সঠিক পথ প্রাপ্তির জন্য প্রেরণ করেছেন। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের জন্য ঘোষণা করেছেন অসংখ্য কল্যাণকর নসিহত। এ সবের মধ্যে অন্যতম একটি নেয়ামত হলো ঈমানের স্বাদ গ্রহণ করা।

ঈমানের স্বাদ লাভে যারা ধন্য হবেন তাদের ব্যাপারে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুস্পষ্ট ভাষায় ঘোষণা করেছেন-

‘যাদের মধ্যে ৩টি জিনিস পাওয়া যাবে; তাঁরাই ঈমানের স্বাদ বা মজা লাভ করতে পারবেন। আর তাহলো-

Advertisement

>> আল্লাহ ও তাঁর রাসুলকে সব সৃষ্টির চেয়ে বেশি ভালবাসা;

>> মানুষকে আল্লাহ তাআলার জন্য ভালবাসা;

>> কুফরিতে ফিরে যাওয়াকে সেভাবে ঘৃণা করা; যেভাবে (কাউকে জলন্ত) আগুণে নিক্ষেপ করা ঘৃণিত।’ (বুখারি ও মুসলিম)

যারা হাদিসে ঘোষিত উল্লেখিত ৩টি বিষয়ের প্রতি গুরুত্বারোপ করতে তাদের জন্য রয়েছে দুনিয়ার সম্মান ও শান্তি। আর পরকালের চিরস্থায়ী জীবনে রয়েছে সফলতা ও মুক্তি।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঈমানের প্রকৃত স্বাদ লাভে প্রিয়নবি ঘোষিত বিষয়গুলো যথাযথভাবে পালন করার তাওফিক দান করুন। আল্লাহ ও তাঁর রাসুলকে সবচেয়ে বেশি ভালবাসার এবং কুফরিকে সবচেয়ে বেশি ঘৃণা করে ঈমানের প্রতি যত্নবান হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম