জাতীয়

হাতিরঝিলে ম্যারাথনে দেশ-বিদেশের ৯৯ প্রতিযোগী

রাজধানীর হাতিরঝিলে দূরপাল্লার দৌড় প্রতিযোগিতা ‘ঢাকা হাফ ম্যারাথন-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতা হয় দুটি বিভাগে। একটি হলো হাফ ম্যারাথন। এতে পুরুষ বিভাগে প্রথম হয়েছেন আব্দুর রহিম এবং নারী বিভাগে প্রথম হয়েছেন সেউতি সবুর। অপরটি মিনি ম্যারাথন। এতে পুরুষ বিভাগে প্রথম হয়েছেন শরীফুল ইসলাম এবং নারী বিভাগে প্রথম হয়েছেন ক্লারা ডি গিরোলামো।

Advertisement

‘থাউজেন্ড মাইলস এক্সপেডিশন বাংলাদেশ’ এবং ‘ঢাকা রান লর্ডস’ নামের দুটি অ্যাডভেঞ্চার ও ক্রীড়া সংগঠন যৌথভাবে এই দৌড় প্রতিযোগিতার আয়োজন করে।

হাফ ম্যারাথন দৌড়ে ২১ দশমিক ১ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছে। আর মিনি ম্যারাথনে ৭ কিলোমিটার পথ। দুই ম্যারাথনে দেশ-বিদেশের ৯৯ প্রতিযোগী অংশ নেন। দেশের নানা প্রান্ত থেকে আসা মোট ৬২ জন নারী ও পুরুষ এবং সাতটি দেশের ৩৭ জন বিদেশি এতে প্রতিযোগিতা করেন। যদিও ৬২০ জন এতে অংশ নেবে বলে এর আগে আয়োজকরা জানিয়েছিলেন।

হাফ ম্যারাথনে অংশগ্রহণকারীরা দৌড় শুরু করেন হাতিরঝিলের পুলিশ প্লাজার সামনে থেকে। হাতিরঝিল এক্সপ্রেসওয়েতে তিনবার ঘুরে এসে তাদের নির্ধারিত তিন ঘণ্টা সময়ে ২১ দশমিক ১ কিলোমিটার শেষ করেন।

Advertisement

‘হাফ ম্যারাথন’ শুরু হবার ১৫ মিনিট পর শুরু হয় ‘মিনি মারাথন’। এই বিভাগের অংশগ্রহণকারীরা হাতিরঝিল এক্সপ্রেস হয়ে একবার ঘুরে তাদের জন্য নির্ধারিত ১ ঘণ্টা সময়ে ৭ কিলোমিটার দৌড় শেষ করেন।

ঢাকাকে বিশ্ব দরবারে নতুন করে তুলে ধরতে এবং বাংলাদেশের ক্রীড়াঙ্গণে নতুন মাত্রা যোগ করার লক্ষে এই ম্যারাথনের আয়োজন করা হয়।

পুলিশ প্লাজা সংলগ্ন হাতিরঝিল পাকিং জোনে সমাপনী অনুষ্ঠানে হাতিরঝিল সমন্বিত উন্নয়ন শীর্ষক প্রকল্প পরিচালক মেজর জেনারেল আবু সাইদ মো. মাসুদ, অন্যতম সহ-আয়োজক প্রতিষ্ঠান বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, ঢাকা হাফ ম্যারাথনের কনভেনর ঢাকা রান লর্ডসের পরিচালক ইমতিয়াজ ইলাহী এবং থাউজেন্ড মাইলস এক্সপিডিশন বাংলাদেশ ও বেজক্যাম্প বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তামজিদ সিদ্দিক স্পন্দন প্রমুখ উপস্থিত ছিলেন। ‘ঢাকা হাফ ম্যারাথন-২০১৮’ এর মূল স্পন্সর নেসলে বাংলাদেশ লিমিটেড এবং গোল্ড স্পন্সর হিসেবে ছিল এপেক্স ফুটওয়্যার লিমিটেড ও রবি হেলথ্ বাই মিলভিক বাংলাদেশ লিমিটেড। কমিউনিটি সহযোগী হিসেবে ছিল বিডি রানারস, সহ-আয়োজক প্রতিষ্ঠান হিসেবে ছিল বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বেজক্যাম্প বাংলাদেশ লিমিটেড, জানালা বাংলাদেশ লিমিটেড, রেডিও পার্টনার রেডিও স্পাইস, ফুড পার্টনার খুশবু ও হাইড্রেশন পার্টনার আইসোটনিকস।

এফএইচএস/জেডএ/পিআর

Advertisement