লাইফস্টাইল

নিমিষেই ফর্সা ত্বক পাবেন যেভাবে

কয়েক মুহূর্তের ভেতরেই যদি ফর্সা ত্বক পেতে চান তাহলে ঘরেই তৈরি করতে পারেন একটি প্যাক। তার জন্য দরকার হবে চাল, তিল আর পানি। চালের দানা ত্বকে স্ক্রাবের মতো ব্যবহৃত হয়, যার ফলে ত্বকের উপরের মরা চামড়া খুব ভালো করে দূর হয়ে যায়। সেই সাথে ত্বকের উপরিভাগে জমে থাকা ময়লা দূর করে ত্বকের আসল দীপ্তি ফিরিয়ে আনতে সহায়তা করে।

Advertisement

আরও পড়ুন : মেকআপ করার আগে করণীয়

তিলবীজ ত্বকের জন্য অনেক কাজকরি একটি উপাদান। তিলের তেল অনেক আগে থেকেই রূপচর্চার কাজে ব্যবহার হয়ে আসছে। এই মিশ্রণের পিষে নেয়া তিল ত্বককে নারিশ ও ময়েশ্চারাইজ করে, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে তাৎক্ষণিকভাবেই।

৩ টেবিল চামচ চাল, ৩ টেবিল চামচ তিলবীজ ও ১ কাপ পানি নিন। প্রথমে চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিন এরপর তিল ও পানি একসাথে মিশিয়ে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালে পানি ঝরিয়ে হামান দিস্তায় পিষে অথবা গ্রাইন্ডারে গ্রাইন্ড করে মিশ্রণ তৈরি করুন। একেবারে মিহি করে ফেলবেন না, আবার অনেক বড় দানাও রাখবেন না এভাবে পিষে নিন।

Advertisement

এই মিশ্রণটি সকালে স্ক্রাবের মতো করে পুরো ত্বকে লাগিয়ে নিন এবং ২ মিনিট রেখে দিন। ২ মিনিট পর আলতো করে ঘষে নিন এবং ঠান্ডা পানিতে ভালো করে ধুয়ে ফেলুন। আপনি চাইলে এই স্ক্রাবটি দিয়ে পুরো দেহ স্ক্রাব করে নিতে পারেন দেহের ত্বকের তাৎক্ষণিক উজ্জলতার জন্য।

আরও পড়ুন : নারকেল তেলে ঠোঁটের যত্ন

একটি এয়ার টাইট কনটেইনারে ভরে ৭ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারেন এই স্ক্রাবটি। তবে ভালো ফলাফলের জন্য দুদিন পর পর নতুন করে মিশ্রণ বানিয়ে নিন।

এইচএন/জেআইএম

Advertisement