খেলাধুলা

সিরিয়ার শিশুদের পাশে রোনালদো

পৃথিবীতে এমন ধ্বংসযজ্ঞ আর কোথাও হয়েছে কি-না সন্দেহ। এক সপ্তাহে সিরিয়ার শহর ঘৌটায় কয়েকশ’বার আকাশ বোমা নিক্ষেপ করা হয়েছে। ধুলার সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে পুরো শহর। কয়েক হাজার মানুষ নিশ্চিহ্ন হয়ে গেছেন এ ঘটনায়। হাজার হাজার আহত মানুষের আর্তনাদে আকাশ-বাতাস ভারি হয়ে উঠেছে সিরিয়ায়। ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাশার আল আসাদ সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী দমনের নামে এ হামলায় যোগ দিয়েছে রাশিয়া এবং ইরান।

Advertisement

অমানবিক এক পরিস্থিতির শিকার এখন পুরো সিরিয়া। শুধু বোমা হামলায় ঘৌটা শহর ধুলির সঙ্গে মিশিয়ে দেয়াই নয়, বিষাক্ত ক্লোরিন গ্যাস নিয়ে নিরাপরাধ , সাধারণ মানুষের ওপর হামলে পড়ছে আক্রমণকারীরা। যাতে বেঘোরে প্রাণ হারাচ্ছে শিশুরা। সেই শিশুদের অসংখ্য ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে, সোশ্যাল মিডিয়ার কল্যাণে।

এসব নৃশংসতা দেখে মন কেঁদেছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোরও। তিনি আর বসে থাকতে পারলেন না। ঘোষণা দিলেন, সিরিয়ান শিশুদের পাশে থাকার। জানিয়ে দিলেন, সিরিয়ার জনগনই আসল হিরো। তারা যেন মনোবল না হারায়। সারা বিশ্বই রয়েছে তাদের পাশে।

আল জাজিরার অনলাইন নিউজ চ্যানেল এজে প্লাস একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে রোনালদোর সেই পাশে থাকার ঘোষণা এবং সারা বিশ্বকে সিরিয়ান দুর্গত শিশুদের পাশে দাঁড়ানোর আহ্বান। সেই ভিডিওতে রোনালদো বলছেন, ‘হ্যালো, এটা (এ ভিডিও) হলো সিরিয়ান শিশুদের জন্য। আমরা জানি যে, ইতোমধ্যেই অনেক ভুগেছি। আমি হয়তো নিজে অনেক নামকরা একজন খেলোয়াড়। কিন্তু তোমরাই (সিরিয়ার জনগণ) হলে সত্যিকার যোদ্ধা, সত্যিকার নায়ক (ট্রু হিরোজ)। তোমরা কখনোই আশা হারাবে না। পুরো বিশ্বই তোমাদের সঙ্গে রয়েছে। আমরাই তোমাদের দেখবো। তোমাদের পাশে দাঁড়াবো। আমি তোমাদের পাশে রয়েছি।’

Advertisement

কিছুদিন আগেও রোনালদো ফেসবুক, টুইটার ইনস্টাগ্রামসহ সোশ্যাল মিডিয়ায় নিজের সবগুলো অ্যাকাউন্টের মাধ্যমে রোহিঙ্গা শিশুদের পাশে দাঁড়ানোর জন্য সারা বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এবার সিরিয়ান শিশুদের মুমূর্ষু অবস্থা দেখে তাদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিলেন তিনি।

দেখুন ভিডিওটি

আইএইচএস/এমএস

Advertisement