তথ্যপ্রযুক্তি

উদ্যোক্তাদের নিয়ে সফটএক্সপো-তে সেমিনার

 

‘ডিজাইনিং দ্য ফিউচার’ স্লোগান নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্প্রতি অনুষ্ঠিত হয় বেসিস সফটএক্সপো-২০১৮। বেসিস সফটএক্সপোর শেষ দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে উদ্যোক্তাদের যাত্রা নিয়ে ‘আইসিটি এন্টারপ্রেনিরিয়াল জার্নি এ-টু-জেড: ওউন ইয়োর ফিউচার’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সি-নিউজের সম্পাদক ও প্রকাশক এবং দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ কামাল। মাসিক প্রযুক্তি ম্যাগাজিন সি-নিউজ এই সেমিনারের আয়োজন করে।

মূল প্রবন্ধে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা হতে গেলে প্রযুক্তি এবং ব্যবসা এই দুই বিষয়ে বেসিক পড়াশোনা থাকা দরকার। তিনি বলেন, শুধু টাকা থাকলেই এখানে উদ্যোক্তা হওয়া যায় না। কোনো বিষয়ে দক্ষ না হলে তার পক্ষে বেশি দিন টিকে থাকা সম্ভব না। বিজনেস ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা হতে হলে তথ্যপ্রযুক্তির বেসিক শিক্ষা যে রকম দরকার তেমনি তথ্যপ্রযুক্তি ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের বিজনেস বিষয়ে বেসিক শিক্ষা দরকার বলে তিনি জানান।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি সৈয়দ আলমাস কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর পরিচালক প্রফেসর ড. মো. শরিফুল ইসলাম, রাইড শেয়ারিং সেবা পাঠাও এর প্রধান নির্বাহী কর্মকর্তা হুসাইন এম ইলিয়াস, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান ও তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ডেভনেট লিমিটেডের চেয়ারম্যান এ কে সাব্বির মাহবুব প্রমুখ।

Advertisement

সেমিনারে বক্তারা বলেন, একজন উদ্যোক্তার তার সীমাবদ্ধতা সম্পর্কে জানা থাকা জরুরি। একই সাথে ব্যর্থতা থেকে শিক্ষাগ্রহণের প্রবণতাও তার থাকতে হবে। সমাধান নয়, সমস্যাকে গুরুত্ব দিতে হবে। জানতে হবে কিভাবে জটিল পরিস্থিতিতে সামলাতে হবে।

এএ/আরআইপি