জাতীয়

৫৬০ মডেল মসজিদের ১১টির কাজ শুরু মার্চে

দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন করবে সরকার। এরমধ্যে ১১টির নির্মাণ কাজ শুরু হবে আগামী মার্চ থেকে।

Advertisement

মঙ্গলবার সচিবালয়ে চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্পের জানুয়ারির অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ তথ্য জানান।

সভায় জানানো হয়, ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭২২ কোটি ৫ লাখ ৮ হাজার টাকা। মডেল মসজিদের জন্য জেলা পর্যায়ে ৪ তলা বিশিষ্ট এবং উপজেলা পর্যায়ে ৩ তলা বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত ভবন নির্মিত হবে। নারীদের জন্য নামাজের আলাদা কক্ষ বরাদ্দ থাকবে। ইতোমধ্যে ১১টি মসজিদের স্থান চূড়ান্তভাবে নির্বাচন করে নির্মাণ কাজ শুরুর জন্য প্রশাসনিক নির্দেশ দেয়া হয়েছে।

ধর্মমন্ত্রী সভায় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারমূলক প্রকল্প হিসেবে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এ প্রকল্পের প্রথম ১১টি মসজিদের নির্মাণ কাজ মার্চের মাঝামাঝিতে শুরু হবে।’

Advertisement

সভায় আরও জানানো হয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বর্তমান বাস্তবায়নাধীন অনুমোদিত প্রকল্পের সংখ্যা মোট ১১টি। মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৬ষ্ঠ পর্যায়, ইসলামী পুস্তক প্রকাশনা কার্যক্রম-২য় পর্যায়, ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় পর্যায় ও জেলা লাইব্রেরিতে পুস্তক সংযোজন ও পাঠক সেবা কার্যক্রম সম্প্রসারণ, প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প, ধর্মীয় এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ (১ম সংশোধিত), গোপালগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন কমপ্লেক্স স্থাপন প্রকল্প, মসজিদ পাঠাগার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্প (২য় পর্যায়); সিরতা, ময়মনসিংহ ও কালকিনি, মাদারীপুর ইসলামিক মিশন হাসপাতাল কমপ্লেক্স ভবন নির্মাণ এবং বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার শক্তিশালীকরণ প্রকল্প, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায় প্রকল্প, বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসনের নিজস্ব অর্থায়নে ২০ তলা ভিত বিশিষ্ট ২টি বেজমেন্ট ফ্লোরসহ ৫তলা ওয়াক্ফ ভবনের উর্ধ্বমুখী ৬ষ্ঠ, ৭ম ও ৮ম তলা নির্মাণ প্রকল্প।

মতিউর রহমান বলেন, ‘নির্দিষ্ট সময়ের মধ্যে যেকোনো মূল্যে উন্নয়ন প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে কোনো ধরনের সমস্যা হলে সর্বোচ্চ পর্যায় থেকে সহযোগিতা দেয়া হবে।’

সভায় উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, ওয়াকফ প্রশাসক মো. শহিদুল ইসলাম, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংস্থার প্রতিনিধিরা।

আরএমএম/জেএইচ/পিআর

Advertisement