একুশে বইমেলা

‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি ঐতিহাসিক দলিল হয়ে থাকবে

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শহীদ এম মনসুর আলীর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনাদর্শ বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য অনুসরণযোগ্য। তিনি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহচর। বঙ্গবন্ধু হত্যার পর আপসহীন অকুতোভয় এ সংগ্রামী সৈনিক অকাতরে জীবন উৎসর্গ করে নীতি ও নৈতিকতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনিসহ তার পরবর্তী দুই প্রজন্মের জাতীয় সংসদে অবদান নিয়ে সংকলিত ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি ঐতিহাসিক দলিল হয়ে থাকবে।

Advertisement

মঙ্গলবার বাংলা একাডেমিতে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদ আয়োজিত স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম সম্পাদিত ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদের সভাপতি অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম ঠান্ডু। বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সিরাজগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় এবং বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান।

শিরীন শারমিন বলেন, ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি সংসদীয় রীতি, নীতি ও বিতর্কের ধরন সম্পর্কে জানতে তরুণ ও ভবিষ্যত সংসদ সদস্যদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। এ সময়ে তিনি প্রবীন রাজনীতিবিদদের বই রচনায় অধিক আগ্রহী হওয়ার জন্য আহ্বান জানান।

Advertisement

এইচএস/জেডএ/পিআর